৭৮ দিনে ১ লাখ ছাড়াল দেশের করোনা সংক্রমণ, মৃত্যু বেড়ে ৩১৬৩

নয়াদিল্লি : ৭৮ দিনের মাথায় ভারতে সংক্রামিতের সংখ্যা ১০০,০০০ ছাড়িয়ে গেল। যে দেশগুলিতে করোনার সবথেকে প্রভাব পড়েছে, সেই দেশগুলির মধ্যে ভারতের পরিস্থিতি তুলনায় অনেকটাই ভালো।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া হিসেবে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন চার হাজার ৯৭০  জন। এই মুহূর্তে দেশে মোট কোভিড আক্রান্ত এক লক্ষ এক হাজার ১৩৯ জন। করোনার থাবায় গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ১৩৪ জনের। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল তিন হাজার ১৬৩তে।

আরও পড়ুন: ‘পাশে আছি’, আমফান আতঙ্কের মধ্যেই মমতাকে ফোনে আশ্বাস অমিত শাহর

এ দেশে করোনায় আক্রান্ত রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। দেশের করোনা আক্রান্তের এক তৃতীয়াংশেরও বেশি সেখানে। এই মুহূর্তে মহারাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত ৩৫ হাজার ৫৮ জন। সেখানে মৃত্যু হয়েছে এক হাজার ২৪৯ জনের। এর পরেই রয়েছে তামিলনাড়ু। সেখানে আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৭৬০ জন। আক্রান্তের নিরিখে তৃতীয় স্থানে গুজরাত (১১,৭৪৫) ও চতুর্থ রাজধানী দিল্লি (১০,০৫৪)। তার পর ক্রমান্বয়ে রয়েছে রাজস্থান (৫,৫০৭), মধ্যপ্রদেশ (৫,২৩৬), উত্তরপ্রদেশ (৪,৬০৫), পশ্চিমবঙ্গ(২,৮২৫), অন্ধ্রপ্রদেশ (২,৪৭৪)।

গত জানুয়ারির শেষে ১৩৫ কোটির দেশে প্রথম করোনা আক্রান্তের হদিশ মেলে। ১৭ মে, ২০২০ পর্যন্ত বিশ্বের যে ১৮৮টি দেশে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়েছে তার মধ্যে ১১টি দেশে সংক্রমণের সংখ্যা ১ লাখ পার। ভারতে মাত্র ৪ মাসের মধ্যেই সংখ্যাটা ১ লাখে পৌঁছে গেল। অঙ্কের পরিভাষায় এই বৃদ্ধিকে বলা যায় এক্সপোনেনশিয়াল রাইজ। মার্চের শেষেও যেখানে সংখ্যাটা দেড় হাজার পেরোয়নি, সেখানে শুধু মে মাসের প্রথম তিন সপ্তাহেই সংখ্যাটা ৬৬ হাজারেরও বেশি বেড়েছে। চিনকেও ছাপিয়ে ভারত এখন আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্বের প্রথম একাদশে।

আরও পড়ুন: লকডাউনেও দিতে হবে মাইনে, আচমকা নির্দেশ প্রত্যাহার স্বরাষ্ট্র মন্ত্রকের

Gmail 2