Covid-19: কাজ করছে ভ্যাকসিন, ইতালির বিজ্ঞানীদের দাবি ঘিরে আশার আলো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রোম: কোভিড ভ্যাকসিন তৈরি হয়ে গেছে বলে দাবি করেছে ইতালির মেডিক্যাল ফার্ম টকিস। সংস্থার তরফে দাবি করা হয়েছে, মানুষের শরীরে   ভাইরাসকে নিষ্ক্রিয় করতে পারবে এই ডিএনএ ভ্যাকসিন।

করোনা সংক্রমণ শুরুর সময় থেকেই সবচেয়ে বেশি আঘাত নেমে এসেছিল ইতালির উপর। তারপর আমেরিকাতে করোনা থাবা বসানোর পর ইতালি নিয়ে বিশ্বব্যাপী আলোচনা কিছুটা কমল। তবু, ইতালিতে এখনও চলছে মৃত্যুমিছিল। ফুটবল আর পর্যটনে মত্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২ লক্ষ ১৩ হাজার। মৃতের সংখ্যা ২৯৩১৫। আর সেই মৃত্যুপুরী ইতালিতেই এবার জীবনের আলো পাওয়া গেল। করোনা প্রতিরোধ করতে পারার মতো ভ্যাকসিন তৈরি করতে তারা সক্ষম হয়েছে বলে দাবি করল ইতালির একটি সংস্থা।

মঙ্গলবার সায়েন্স টাইমস ম্যাগাজিনে ইতালির একদল গবেষকের একটি বিবৃতি প্রকাশিত হয়। সেখানে দাবি করা হয়েছে, রোমের স্পালানজানি হাসপাতালে সংক্রমণ বিশেষজ্ঞরা এই ভ্যাকসিন পরীক্ষা করেছেন। তাঁদের দাবি, ইঁদুরের দেহে করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি করার পর তা মানবদেহেও কাজ করেছে। গবেষকরা জানিয়েছেন, ইঁদুরের শরীরে তৈরি ওই অ্যান্টিবডি মানবকোষে করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে পারছে।

আরও পড়ুন: এই দুই প্রাক্তন ক্রিকেটারকে নিয়ে বিয়ার খেতে ইচ্ছা করছে! মনের কথা প্রকাশ করে বিতর্কে শাস্ত্রী

ইতালির বিজ্ঞানীদের তৈরি ভ্যাকসিন মানুষের শরীরে কার্যকর হবেই আশাবাদী বিশেষজ্ঞরা। মানবদেহে ট্রায়ালের জন্যে এখন অনুমোদনের অপেক্ষা করছেন বিজ্ঞানীরা। জানা গিয়েছে, এই মুহূর্তে বিজ্ঞানীদের গবেষণা প্রায় শেষ পর্যায়ে রয়েছে। তাঁদের প্রযুক্তিগত দিকে সাহায্য করছে একটি মার্কিন সংস্থা। আশা করা হচ্ছে, ভ্যাকসিনটি এই গ্রীষ্মেই মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগ করার ছাড়পত্র পাওয়া যাবে।

এদিকে প্রায় দুমাস পর কিছুটা ছন্দে ফেরার চেষ্টা চালাচ্ছে ইতালি। লকডাউন শিথিল হতে রাস্তায় বেরোচ্ছেন সাধারণ মানুষ। যদিও ইতালির অবস্থায় এখনও উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হয়নি। তবে, ইতালিতে করোনা আক্রান্তের সংখ্যা সামান্য কমেছে। লকডাউন শিথিলের দ্বিতীয় দিনে নতুন আক্রান্ত ১ হাজার ৭৫ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২ হাজার ৩৫২ জন।

আরও পড়ুন: ঘরে জায়গা নেই, নিমগাছেই কোয়ারেন্টাইনে সুরাত-ফেরত পাপ্পু

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest