Site icon The News Nest

দেশজুড়ে ১৭ মে পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ

Kolkata

ওয়েব ডেস্ক: আগের দু’বারের মতো ঘোষণা করলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বরং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হল, দেশজুড়ে লকডাউনের পথে মেয়াদ বাড়ছে। আগামী ৪ মে থেকে পরবর্তী দু’সপ্তাহ তালাবন্ধ থাকবে দেশ।

স্বরাষ্ট্র মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ‘বিস্তারিত পর্যালোচনার পর ও লকডাউনের ফলে দেশে করোনাভাইরাস পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতির ফলে ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনের অধীনে গামী ৪ মে থেকে লকডাউনের মেয়াদ আরও দু’সপ্তাহ বাড়ানোর নির্দেশ জারি করছে স্বরাষ্ট্র মন্ত্রক ও ভারত সরকার।’ তবে সবুজ এবং কমলা জোনভুক্ত জেলাগুলিতে বেশ কিছু কাজে ছাড় দেওয়া হচ্ছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

এর আগে, শুক্রবার দিনের শুরুতে লকডাউনের কৌশল নির্ধারণ নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বৈঠক করেন মোদী। ছিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল, অসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী।

আরও পড়ুন: মহিলার কানের মধ্যে জাল বুনছে মাকড়সা! দুর্বল হৃদয়ের জন্য ভিডিওটি নয়

তবে লকডাউনের মেয়াদ বাড়লেও বেশ কিছু ক্ষেত্রে ছাড় মিলবে। গ্রিন ও অরেঞ্জ জোনে রয়েছে যে সমস্ত এলাকা, সেখানে নিয়ন্ত্রণ অনেকটাই শিথিল করা হতে পারে। তবে বিমান, ট্রেন, মেট্রো চলাচল বন্ধই থাকবে। বন্ধ থাকবে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়ার সড়ক পথও। এ দিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ কেন্দ্রীয় মন্ত্রিসভার মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই এই সিদ্ধান্ত গৃহীত হয়। 

নোভেল করোনার প্রকোপ ঠেকাতে গত ২৪ মার্চ ২১ দিনের জন্য দেশব্যাপী লকডাউন ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। দ্বিতীয় দফায় তা বাড়িয়ে ৩ মে পর্যন্ত করা হয়। এ বার তা বাড়িয়ে ১৭ মে পর্যন্ত করা হল।

আরও পড়ুন: Couple Goals: অনুষ্কার জন্মদিনে দেখুন বিরুষ্কার সেরা ৮ মুহূর্ত

Exit mobile version