কড়াকড়ি হোক, বাড়াবাড়ি নয়- লকডাউনের সময়সীমা বাড়ার ইঙ্গিত দিয়ে বললেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: আজ সর্বদলীয় বৈঠকে লকডাউনের সময়সীমা বাড়ার ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন বিকেলে নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেই জল্পনাই যেন উসকে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: লকডাউনের মেয়াদ বাড়তে পারে, সর্বদলীয় বৈঠকে ইঙ্গিত প্রধানমন্ত্রীর

২১ দিনের লকডাউনের আর বাকি ৬দিন। কিন্তু দেশে করোনা আক্রান্তের সংখ্যা কোনওভাবেই বাগে আনা যাচ্ছে না। সেই কারণেই একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী লকডাউনের সময়সীমা বাড়ানোর চিন্তাভাবনা করছেন। সেখান থেকেই এদিন মুখ্যমন্ত্রীকে প্রশ্ন করা হয়েছিল, তিনি এ নিয়ে কী ভাবছেন। জবাবে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “শুনছি লকডাউন বাড়তে পারে। তবে সরকারিভাবে কিছু না জানানো পর্যন্ত কোনও মন্তব্য করব না। কেন্দ্র এ নিয়ে কী সিদ্ধান্ত নেয়, দেখি। তবে লকডাউন যদি বাড়ানো হয়, তাহলে যেন সেটা মানবিকভাবে দেখা হয়। সবাইকে লকডাউন মানতে হবে। আমরাও কড়াকড়ি করব। কিন্তু বাড়াবাড়ি যেন না করা হয়।” মুখ্যমন্ত্রীর এই মন্তব্যেই নতুন করে জল্পনা উসকে যায়। এখানেই থামেননি তিনি। বলেন, চিকিৎসা ও বিশেষজ্ঞ মহলের নির্দেশ মেনে যদি ৪৯টা দিন, অর্থাৎ ১৯ মে পর্যন্ত ভালভাবে কাটিয়ে দিতে পারলেই ভাল হয়। কিন্তু নির্দিষ্ট ওই তারিখটির কথা কেন বললেন? সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মমতা বলেন, ‘‘সারা বিশ্বের বিশেষজ্ঞরা বলছেন, ৪৯ দিন লকডাউন করলে করোনার বিরুদ্ধে ভাল সাফল্য পাওয়া যায়। সেই হিসেবেই ১৯ মে-র কথা বলেছি।’’

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি ৩৫, মৃত বেড়ে ১৪৯! আক্রান্ত ৫১৯৪

মমতা এ দিন জানান, রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ জন। এনআরএসের চিকিৎসক, নার্স স্বাস্থ্যকর্মীদের করোনার পরীক্ষার ফল নেগেটিভ এসেছে বলেও জানিয়েছেন তিনি। রাজ্যের হিসেবে করোনা আক্রান্তের সংখ্যা মঙ্গলবারের চেয়ে দু’জন বেড়ে হয়েছে ৭১। মৃত ৫ জন। নতুন কোনও মৃত্যু হয়নি। বুধবারের সাংবাদিক বৈঠকে এই তথ্য দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বেলেঘাটা আইডি-তে এখন ১৬ জন চিকিৎসাধীন রয়েছেন। তবে তাঁদের মধ্যে চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন তিন জন। তাঁদের ছেড়ে দেওয়া হবে।’’ অন্য দিকে এনআরএস হাসপাতালের চিকিৎসক-নার্স-স্বাস্থ্যকর্মীদের করোনা সংক্রমণের সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু ৩০ জন চিকিৎসক, ৫ জন নার্স এবং ২ স্বাস্থ্যকর্মীর কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।  

আরও একটি আশার খবর শোনান মুখ্যমন্ত্রী। বলেন, কোভিড রোগীদের জন্য রাজ্যের কাছে পর্যাপ্ত পরিমাণ হাইড্রক্সিক্লোরোকুইন রয়েছে। তাই চিন্তার কোনও কারণ নেই।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় এবার দেশের পাশে আমির খান! নিঃশব্দে বাড়িয়ে দিলেন সাহায্যের হাত

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest