লকডাউনে ভিন্ রাজ্যে আটকে রয়েছেন ? বাংলায় ফিরতে যোগাযোগ করুন এই টোল ফ্রি নম্বরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: লকডাউনে ভিন্ রাজ্যে আটকে পড়াদের বাড়ি ফিরতে যোগাযোগ করতে হবে নিজেদের রাজ্য প্রশাসনের সঙ্গে। এমনটাই কেন্দ্রীয় নির্দেশ। বাংলার প্রশাসনের সঙ্গে যোগাযোগের জন্য তাই রাজ্য সরকার চালু করল একটি টোল ফ্রি নম্বর। নম্বরটি হল ১০৭০।

ওই নম্বরে ফোন করে রাজ্য প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে পারবেন পরিযায়ী শ্রমিক-সহ ভিন রাজ্যে আটকে পড়া পুণ্যার্থী, পর্যটক এবং পড়ুয়ারা। শুধু তাই নয়, এ বিষয়টি দেখার জন্য এক জন নোডাল অফিসারও নিয়োগ করেছে রাজ্য। নবান্ন সূত্রে জানা গিয়েছে, পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর বিষয়টি খতিয়ে দেখার জন্য নোডাল অফিসার হিসেবে পিবি সেলিমকে নিয়োগ করা হয়েছে।

ভিন্ রাজ্যে আটকে পড়াদের বাড়ি ফেরাতে প্রথমে বাসের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। কিন্তু তাতে বেঁকে বসেন পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যের মুখ্যসচিবরা। বাসের পাশাপাশি বিশেষ ট্রেন চালানোর দাবি তোলেন তাঁরা। সেই দাবি মেনে নিয়ে শুক্রবার নতুন নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তাতে রেল মন্ত্রককে বিশেষ ট্রেন চালানোর অনুমতি দেওয়া হয়। এ ব্যাপারে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে সমন্বয় গড়ে তুলতে নোডাল অফিসার নিয়োগ করতে বলা হল রেলকে।

আরও পড়ুন: সিমেন্ট মিক্সারের চেপে বাড়ির পথে, পুলিসের ধমকে বেরিয়ে এল ১৮ শ্রমিক, দেখুন ভিডিও

শনিবার একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেলের তরফে ভিন্ রাজ্যে আটকে পড়া মানুষদের রাজ্য প্রশাসনের সঙ্গেই যোগাযোগ করতে বলা হয়েছে। ওই বিবৃতিতে স্পষ্ট বলে দেওয়া হয়েছে, আগামী ১৭ মে পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ। কিন্তু অবস্থার প্রেক্ষিতে পরিযায়ী শ্রমিক, পুণ্যার্থী, পর্যটক, পড়ুয়া ও অন্যদের নিজ নিজ রাজ্যে ফেরাতে বিশেষ ট্রেন চালানো হতে পারে। তবে তা রাজ্য সরকারগুলির অনুরোধের ভিত্তিতেই চালানো হবে। ট্রেনের খোঁজে ব্যক্তিগত ভাবে স্টেশনে জমায়েত করতে নিষেধ করা হয়েছে। বলা হয়েছে, সংশ্লিষ্ট রাজ্য সরকার যে সব ব্যক্তিদের নামের তালিকা পাঠাবে তাদেরই ট্রেনে তোলা হবে। এ ক্ষেত্রে রাজ্য সরকারই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। এ জন্য রেল কর্তৃপক্ষ কোনও ব্যক্তি বা কোনও দলকে টিকিট দেবে না বলেও ওই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে।

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানো নিয়ে কেন্দ্রীয় সরকার সবুজ সঙ্কেত দেওয়ার পর টাস্ক ফোর্স তৈরি করে রাজ্য সরকার। পচনশীল পণ্য, অত্যাবশ্যকীয় পরিষেবা, বিধি নিষেধ সংক্রান্ত ব্যাখ্যা, পিপিই, মাস্ক ও স্যানিটাইজার সরবরাহ, পরিবহণ, বিদ্যুৎ ও পরিযায়ী শ্রমিকদের বিষয়গুলি খতিয়ে দেখার জন্য সাত সদস্যের একটি টাস্ক ফোর্স গঠন করে রাজ্য সরকার। প্রত্যেক জেলাশাসককে তাঁদের সঙ্গে দৈনিক যোগাযোগ রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

লকডাউনের জেরে বিভিন্ন রাজ্যেই আটকে পড়েছেন বহু মানুষ। তার মধ্যে বেশির ভাগই পরিযায়ী শ্রমিক। লকডাউনের জেরে গণ পরিবহণ বন্ধ হয়ে যাওয়ায় অনেককেই বাড়ি পৌঁছনর জন্য পথে নামতে দেখা গিয়েছে। বিভিন্ন সময়েই উঠে এসেছে সেই দুর্বিষহ পরিস্থিতির নানা ছবি। আর এ সব বিষয়গুলিকে সামনে রেখেই তাঁদের ঘরে ফেরানোর দাবিও জোরদার হচ্ছিল। শুক্রবারই রাজস্থানের কোটা থেকে এ রাজ্যে ফিরেছেন সেখানে আটকে পড়া পড়ুয়াদের একটি বড় অংশ। এ বার ঘরে ফেরার দিকে তাকিয়ে পরিযায়ী শ্রমিক-সহ অন্যান্যরাও।

আরও পড়ুন: করোনা আক্রান্তদের না হয় ‘ভগবানরা’ দেখুন, আমাদের প্রাণ বাঁচানোর জন্য এখন দরকার ‘ডাক্তার’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest