Site icon The News Nest

শিকেয় সামাজিক দূরত্ব, এবার সব আসন ভর্তি করে চলবে শ্রমিক স্পেশাল ট্রেন

PTI02 05 2020 000186B 1588494862 696x412 1

নয়াদিল্লি: করোনাভাইরাস মোকাবিলায় আর সামাজিক দূরত্ববিধি মানা হবে না শ্রমিক স্পেশাল ট্রেনে। ভর্তি যাত্রী নিয়েই এই ট্রেন চালানো হবে বলে জানিয়েছে রেলমন্ত্রক। এছাড়া শেষ স্টেশনের আগে আরও তিনটি স্টেশনে দাঁড়াবে এই ট্রেন।

সামাজিক দূরত্ব বজায় রাখতে শ্রমিক স্পেশাল ট্রেনগুলিতে কম সংখ্যক যাত্রী তোলা হচ্ছিল এত দিন। তবে একসঙ্গে অনেক যাত্রীকে ঘরে ফেরাতে এ বার সিদ্ধান্ত বদল করল রেল। এখন থেকে ট্রেনের প্রত্যেক কামরায় যতগুলি বার্থ রয়েছে, তত সংখ্যক যাত্রীই তোলা হবে বলে নির্দেশিকা জারি হল।

সোমবার রেল মন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করে এমনটাই বলা হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। বলা হয়েছে, ভিন্ রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে এই মুহূর্তে ২৪ কামরার যে ট্রেনগুলি চলছে, তাতে সাধারণত প্রতি কামরায় ৭২ জন যাত্রী তোলা হয়। কিন্তু পরস্পরের সংস্পর্শে এসে যাতে সংক্রমণ না ছড়ায়, তার জন্য গত কয়েক দিন ধরে প্রতি কামরায় ৫৪ জন করে যাত্রী তোলা হচ্ছিল।

আরও পড়ুন: ‘বয়েজ লকার রুম’-কোনও ছেলে নয়, ফেক অ্যাকাউন্টে ধর্ষণের প্ররোচনা কিশোরীর!

লকডাউনের কারণে দেশের বিভিন্ন জায়গায় আটকে পড়া শ্রমিকদের ঘরে ফেরাতে বিশেষ ট্রেন চালাচ্ছে কেন্দ্র। ২৪ কোচের একটি ট্রেনে সাধারণভাবে প্রতি কোচে ৭২ জন করে যাত্রী নেওয়া যায়। সামাজিক দূরত্ব মানতে মিডল বার্থ খালি রেখে ট্রেন চালানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু শ্রমিক স্পেশাল ট্রেনে আর মিডল বার্থ ফাঁকা রাখা হবে না জানানো হয়েছে।

রেলমন্ত্রকের এক আধিকারিক সংবাদমাধ্যকে জানান , ‘‘এই মুহূর্তে দিনে ৩০০টি ট্রেন চালানোর ক্ষমতা রয়েছে রেলের। এই সংখ্যাটা বাড়াতে চাই আমরা। আগামী কয়েক দিনে যত বেশি সম্ভব পরিযায়ী শ্রমিককে ফেরাতে চাইছি আমরা। সংশ্লিষ্ট রাজ্যগুলিকেও তা জানানো হয়েছে, যাতে তাদের অনুমতি মেলে।’’

আরও পড়ুন: পাশে ছিলেন অসময়ে, ইরফানের প্রতি ভালবাসায় বদলে গেল গ্রামের নাম!

Exit mobile version