করোনার কবলে আমেরিকা! মৃত বেড়ে ১৯, নিউ ইয়র্কে জরুরি অবস্থা জারি

ওয়াশিংটন: নোভেল করোনাভাইরাসে মৃত্যু মিছিল অব্যহত মার্কিন মুলুকে। শনিবার ওয়াশিংটন প্রদেশে আরও ২ জনের মৃত্যু হয়েছে। যার জেরে দেশজুড়ে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৯। এ দিকে, নিউ ইয়র্কে এখনও পর্যন্ত মোট ৮৯ জন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। বন্দরে নোঙর করার জন্য সান ফ্রান্সিস্কোর অদূরে একটি ক্রুজ জাহাজ অপেক্ষা করছে। এই জাহাজে বেশ কয়েকজন করোনা আক্রান্ত রোগী আছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: করোনা সন্দেহে ভর্তি রোগীর মৃত্যু, আতঙ্ক মুর্শিদাবাদে

নিউ ইয়র্ক গভর্নর অ্যান্ড্রু কুয়োমো জানিয়েছেন, শনিবার নতুন করে ১৩ জন সংক্রামিত হয়েছেন। করোনার প্রভাবে দৈনিক জীবনযাপনও ব্যাহত হচ্ছে। খুব প্রয়োজন না হলে রাস্তায় বেরোচ্ছেন না সাধারণ মানুষ। পড়ুয়াদের বাড়ি থেকেই অনলাইনে ক্লাসের ব্যবস্থা করেছে স্কুল-বিশ্ববিদ্যালয়গুলো। সংক্রমণের ভয়ে বিভিন্ন জনসভা, অনুষ্ঠান বাতিল করা হচ্ছে প্রতি দিন।ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের ৩০টি প্রদেশে সংক্রমণ ছড়িয়েছে। তার মধ্যে রয়েছে ভার্জিনিয়া, মেরিল্যান্ড, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া। কানসাস, মিসৌরিতে প্রথম করোনা আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রদেশ ও স্থানীয় প্রশাসনের রিপোর্ট বলছে, গোটা মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৪০০ জন।

আরও পড়ুন: আতঙ্কিত হবে না, জেনে নিন করোনা ভাইরাস আর সাধারণ জ্বরের মধ্যে পার্থক্য

গত বছরের ডিসেম্বরে চিনে প্রথম COVID-19 সংক্রমণের ঘটনা সামনে আসে। তার পর থেকে গত কয়েক মাসে এখনও পর্যন্ত বিশ্বের মোট ১০৪টি দেশ এবং অঞ্চলে এই মারন রোগ ছড়িয়েছে। মৃত্যু হয়েছে কমপক্ষে ৩,৬৬২ জনের। এর মধ্যে ৩,০৯৮ জন শুধুমাত্র চিনের বাসিন্দা। আর বিশ্বজুড়ে আক্রান্ত ১ লক্ষ ৭৮ হাজারেরও বেশি মানুষ।