আশা দেখাচ্ছে অক্সফোর্ড! আজ থেকেই মানবশরীরে COVID-19 ভ্যাকসিনের ট্রায়াল শুরু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লন্ডন: আজই মানবদেহে ট্রায়াল হবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি ভ্যাকসিনের। পরীক্ষায় সফল হলেই করোনামুক্তি নিশ্চিত হবে। 

ব্রিটেনে পরীক্ষা হবে ৫০০ জনের উপর। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, এই প্রতিষেধকের সাফল্য নিয়ে অক্সফোর্ডের গবেষকেরা ৮০ ভাগ নিশ্চিত। এর জন্য অক্সফোর্ডকে ২ কোটি পাউন্ড দেওয়ার কথা ঘোষণা করেন মন্ত্রী। সারা বিশ্ব এখন অক্সফোর্ডের ‘চ্যাডক্স-১’ সম্ভাবনার দিকেই তাকিয়ে। এই গবেষণার নেতৃত্বে রয়েছেন ইবোলা প্রতিষেধক তৈরিতে দিশা দেখানো বিজ্ঞানী সারা গিলবার্ট।

আরও পড়ুন: আরও অনেক দিন থাকবে করোনা, লকডাউন না তোলার সতর্কবার্তা WHO-র

অক্সফোর্ডের গবেষকরা নিজেদের গবেষণার ব্যাপারে এতটাই নিশ্চিত যে তাঁরা ভ্যাকসিনটির ট্রায়াল চলাকালেই ভ্যাকসিনটি তৈরির বরাত দিয়ে দিয়েছেন। বিশ্বের বহু সংস্থার মতোই উৎপাদনের দায়িত্ব পেয়েছে সিরাম ইন্সটিটিউ। অক্সফোর্ডের গবেষকরা ঘোষণা করে দিয়েছেন, তাঁরা আশাবাদী সেপ্টেম্বরের মধ্যে এই ভ্যাকসিন বাজারে আনার ব্যাপারে। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে শুরু করে ভ্যাকসিনটি সকলে ব্যাবহার করতে পারবেন কিনা। আর্থিক ভাবে পিছিয়ে থাকা মানুষের এই ভ্যাকসিন পক্ষে এই ভ্যাকসিন কেনা সম্ভব হবে কিনা। প্রশ্নের উত্তরে ভরসা দিচ্ছেন অক্সফোর্ডের এই গবেষণার অন্যতম শরিক সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া কর্তৃপক্ষ। সংস্থার ডিরেক্টর অদর পুনাওয়ালার আশ্বাস,মানবতার স্বার্থে এখন দরকার আগে বাজারে ভ্যাকসিনটা আনা। কাজেই পেটেন্ট বা রয়ালটি বাবদ একটি টাকাও তাঁরা নেবেন না।

অর্থাৎ যে কোনও সংস্থাই চাইলে এই ভ্যাকসিন ব্যবহার করতে পারবে। করোনার ভ্রুকুটিতে বিশ্বজুড়ে যখন ১লক্ষ ৭৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে তখন পুনাওয়ালার এই বার্তা আশ্বাস জোগাচ্ছে গোটা পৃথিবীকেই।

আরও পড়ুন: COVID-19 টেস্ট নেগেটিভ, হাঁফ ছেড়ে বাঁচলেন পাক প্রধানমন্ত্রী

Gmail 2

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest