শুধুমাত্র করোনা আক্রান্তের চিকিৎসা হবে কলকাতা মেডিক্যাল কলেজে, বাকি রোগীদের অন্যত্র সরানোর নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: কোভিড ১৯  আক্রান্তদের চিকিৎসা কেন্দ্র হিসেবে কলকাতা মেডিকেল কলেজকে রাজ্যের একমাত্র উৎকর্ষ কেন্দ্র হিসেবে গড়ে তোলার প্রাথমিক সিদ্ধান্ত নিল রাজ্য প্রশাসন। দ্রুত মেডিক্যাল কলেজ খালি করে ফেলার নির্দেশ দিল স্বাস্থ্যভবন।

আরও পড়ুন: মমতার অনুরোধে সাড়া, মঙ্গলবার মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে সমস্ত ঘরোয়া উড়ান

মেডিক্যাল কলেজে এখন যে রোগী ভরতি রয়েছেন তাঁদের দফায় দফায় সরিয়ে নিয়ে যাওয়া হবে অন্যত্র। যাঁদের প্রয়োজন নেই তাঁদের ছেড়ে দেওয়া হবে দ্রুত। পাশাপাশি সোমবার দুপুরের পর থেকে বন্ধ করে দেওয়া হয়েছে নতুন অ্যাডমিশন।ইতিমধ্যেই সমস্ত বিভাগীয় প্রধানদের নিয়ে জরুরি বৈঠকে বসেছে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল। নভেল করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসাকেন্দ্র হিসেবে বিশেষ ব্যবস্থা করা হচ্ছে চলতি সপ্তাহেই।

পরিস্থিতির অবনতি হচ্ছে। বাড়ছে আক্রান্তের সমস্যা। এই অবস্থায় পরিস্থিতি সামাল দিতে এক বড়সড় সিদ্ধান্ত নিল স্বাস্থ্যভবন। মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পরিকাঠামো ভাল থাকায় বেলেঘাটা আইডি থেকে এখানেই সমস্ত রোগীকে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখানে সমস্ত ধরনের চিকিৎসাই পাওয়া যাবে। বহু বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন। পাশাপাশি  বিভিন্ন বিভাগের চিকিৎসকরা ঝাঁপিয়ে পড়ছেন এই কাজে। আপাতত লিখিত কোনও নির্দেশ জারি না হলেও মৌখিকভাবে কথা হয়েছে।

আরও পড়ুন: গরমে কমতে পারে করোনার সংক্রমণ, মার্কিন গবেষণায় উঠে এল তথ্য

Gmail 6

 

বিশেষজ্ঞ চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, কলকাতা মেডিক্যাল কলেজে নভেল করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা উৎকর্ষ কেন্দ্র হিসেবে গড়ে তুললে বিশেষজ্ঞ চিকিৎসকদের পাশাপাশি এখানকার যন্ত্রপাতি ভেন্টিলেশন আইসিইউ-সিসিইউ সবই ব্যবহার করা যাবে। রয়েছে নতুন বড় বড় বিল্ডিংও। সংক্রমণ ছড়িয়ে পড়া আটকানো সম্ভব হবে। জানানো হয়েছে, করোনার মোকাবিলায় চালু করা হতে পারে বিশেষ ল্যাবও। ইতিমধ্যেই দুটি বিল্ডিং ফাঁকা করার কাজ শুরু হয়েছে। সূত্রের খবর ৩০০০ বেড ফাঁকা করে দেওয়া হবে। যার ফলে রোগীদের আইসোলেশন করা যাবে সঠিকভাবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest