Site icon The News Nest

সূর্যালোক শরীরে ঢুকিয়েই বধ করা যাবে করোনা! ট্রাম্পের পরামর্শে হতবাক বিজ্ঞানীরা

trump

ওয়াশিংটন: এবার করোনা মুক্তির উপায় বাতলালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন, করোনা রোগীদের শরীরে জীবাণুনাশক আলো প্রবেশ করানো যেতে পারে ইঞ্জেকশনের মাধ্যমে। বলাই বাহুল্য, ট্রাম্পের মতামত শুনে বিশ্বব্যাপী চিকিৎসকরা যে খুব একটা খুশি হয়েছেন, তা একেবারেই নয়। বরং স্তম্ভিত হয়ে গেছেন সকলে।

ট্রাম্পের মন্তব্যের আগে হোয়াইট হাউসের হোমল্যান্ড সিকিওরিটি দফতরের সচিবের বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা উইলিয়াম ব্রায়ান বলেন, ‘‘মার্কিন প্রশাসনের বিজ্ঞানীরা দেখেছেন, কোভিড-১৯ ভাইরাস বধ করার ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারে অতিবেগুনি রশ্মি। পারে ব্লিচ ও অ্যালকোহলের মতো  জীবাণুনাশকও। আর ভাইরাস মাটিতে থাকলে সেটা ৩০ সেকেন্ডের মধ্যেই করা সম্ভব। এটাই এখনকার সবচেয়ে উল্লেখযোগ্য পর্যবেক্ষণ। পরীক্ষা করে দেখা হয়েছে। দেখা গিয়েছে, মাটিতে বা বায়ুতে ভেসে থাকা, দু’টি অবস্থাতেই এই ভাইরাসকে বধ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে সূর্যালোক। তাই আশা করা যায়, আসন্ন গ্রীষ্মে এর সংক্রমণ কমে আসবে।’’ সূর্যালোকে প্রচুর পরিমাণে থাকে অতিবেগুনি রশ্মি। 

আরও পড়ুন: করোনা নিয়ে ধর্মীয় বৈষম্যের নালিশ, আন্তর্জাতিক চাপে মোদী সরকার

ব্রায়ানের কথায় উৎসাহিত হয়ে এর পরেই প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘‘ধরুন, অতিবেগুনি রশ্মি বা অত্যন্ত শক্তিশালী কোনও আলো আমাদের শরীরে পড়ল। তাতেই এটা হতে পারে। তখন অবশ্য আপনারা বলবেন, পরীক্ষানিরীক্ষা করে দেখতে হবে। সেই আলো যদি চামড়া ফুঁড়ে বা অন্য কোনও ভাবে আমাদের শরীরে ঢোকে, তা হলেও এই কাজটা সম্ভব হবে।’’

তিনি আরও সবিস্তারে ব্যাখ্যা করেন তাঁর আইডিয়া। বলেন, “জীবাণুনাশক তো করোনাভাইরাসকে এক মিনিটেই সাফ করে ফেলতে পারে। তাহলে কি আমরা আমাদের শরীরে এমন কিছু ইনজেক্ট করতে পারি না, যা শরীরের ভেতরেও করোনা মেরে ফেলবে? করোনা ফুসফুসে আক্রমণ করছে সবচেয়ে বেশি। তাহলে ফুসফুসকে পরিষ্কার করা দিয়েই শুরু করা যেতে পারে। আমার তো খুবই আশাপ্রদ মনে হচ্ছে এই ব্যাপারটা।” কথাটা বলেই বার বার ব্রায়ানের দিকে তাকান ট্রাম্প।

ট্রাম্পের বক্তব্য, ইঞ্জেকশনের মাধ্যমে কোনও জীবাণুনাশকে যে ভাবে শরীরে ঢোকানো হয়, আর তা এক মিনিটের মধ্যেই জীবাণু মারতে পারে, সেই ভাবেই কি কোনও কিছু শরীরে ঢুকিয়ে মারা যেতে পারে কোভিড-১৯-কে। হোয়াইট হাউসে সাংবাদিকদের বলা প্রেসিডেন্ট ট্রাম্পের এই বক্তব্য পরে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। শুরু হয় নানা সমালোচনা, কটাক্ষও। মার্কিন প্রেসিডেন্ট যখন এই সব উপায় বাতলাচ্ছেন, সেই সময় সেখানে ছিলেন হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের কো-অর্ডিনেটর ডেবোরা ব্রিস্ক। প্রেসিডেন্টের এই সব কথা শুনে তিনি যে অবাক হয়ে গিয়েছেন, তার ভিডিয়ো পরে সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

আরও পড়ুন: আরও অনেক দিন থাকবে করোনা, লকডাউন না তোলার সতর্কবার্তা WHO-র

Exit mobile version