করোনাভাইরাসের জেরে পিছিয়ে গেল ICSE, ISC, JEE-Main পরীক্ষা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: দেশে করোনা আক্রান্তের সংখ্যা দেড়শো পেরিয়ে গিয়েছে। এই মুহূর্তে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১৫১ জন। মৃত্যু হয়েছে ৩ জন। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার রাত ৮টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংক্রমণ ঠেকাতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে বার বারই হোম কোয়ারেন্টাইনের উপর জোর দেওয়া হচ্ছে। এহেন অবস্থায় ৩১ মার্চ পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা স্থগিত করে দেওয়া সিদ্ধান্ত নিল CBSE বোর্ড। একইসঙ্গে এই মুহূর্তে বাতিল করে দেওয়া হয়েছে IIT জয়েন্ট মেইন, UGC, AICTE, NIOS-র পরীক্ষাগুলিও।

আরও পড়ুন: Coronavirus Update: দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৫১, মৃত ৩

আগামী ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত আইআইটি ও ইঞ্জিনিয়ারিং কলেজে প্রবেশিকা পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু, দেশের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন কেন্দ্র। সেজন্য বড় জমায়েত এড়ানো বা প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে জেইই-মেন পরীক্ষা হলে পরীক্ষার্থীদের সফর করতে হত। পাশাপাশি, সিবিএসই-সহ অন্যান্য বোর্ডের পরীক্ষা আগেই স্থগিত হয়ে যাওয়ার সেই পরীক্ষাগুলির নতুন দিনক্ষণের সঙ্গে একইদিনে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা পড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। সবদিক বিবেচনা করেই জেইই-মেন স্থগিত করে দেওয়া হল বলে জানিয়েছে কেন্দ্র।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের সচিব অমিত খারে বলেছেন, অ্যাকাডেমিক ক্যালেন্ডার মেনে চলার পাশাপাশি অবশ্যই ছাত্রছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকা, অশিক্ষক কর্মী ও পড়ুয়াদের অভিভাবকদের নিরাপদ এবং সুস্থ থাকাও প্রয়োজন। তাই আপাতত ৩১ মার্চ পর্যন্ত সমস্ত পরীক্ষা পিছিয়ে দেওয়ার বা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে নতুন করে পরীক্ষার দিন ধার্য করা হবে বলেও জানিয়েছেন অমিত খারে।

আরও পড়ুন:  আইসক্রিম খেলে করোনা হবে? জেনে নিন ছড়িয়ে পড়া এই খবরের সত্যি-মিথ্যে

 

 

 

 

 

ইতিমধ্যেই দেশের বেশিরভাগ রাজ্যেই ৩১ মার্চ পর্যন্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পশ্চিমবঙ্গে স্কুলের ছুটি বাড়িয়ে ১৫ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। এবার করোনা সতর্কতায় বোর্ডের পরীক্ষাও পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সিনেমা হল-সুইমিং পুল-জিম ও অন্যান্য আরও অনেক জায়গাই ৩১ মার্চ পর্যন্ত বন্ধের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest