ভুল শুধরে নিন, অ্যাপ নিষিদ্ধ করায় নয়াদিল্লিকে হুঁশিয়ারি বেজিংয়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দ্বিতীয় দফার ৪৭টি চিনা অ্যাপ ব্যান করা নিয়েও কড়া প্রতিবাদ করল বেজিং। নয়াদিল্লিকে রীতিমতো হুমকির সুরে নয়াদিল্লিতে চিনা দূতাবাস বলেছে, ‘ভুল শুধরে নিন’। পাশাপাশি উইচ্যাট-সহ চিনা অ্যাপগুলির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আর্জিও জানিয়েছেন দূতাবাসের মুখপাত্র জি রং।একই সঙ্গে চিনা ব্যবসায়ীদের আন্তর্জাতিক নিয়মকানুন মেনে চলার আহ্বানও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন : ছ’ঘণ্টায় দ্বিতীয়বার তালিকা বদল! নবান্ন টুইট করে রাতে জানাল ২ ও ৯ অগস্ট লকডাউন নয়

ভারতীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক সূত্রে খবর, শুধু এই ৫৯টি এবং ৪৭টি নয়, সব মিলিয়ে মন্ত্রকের আতসকাচের নীচে রয়েছে মোট ২৫০টি চিনা অ্যাপ। গত ২৯ জুন টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে দেয় ভারত সরকার। তখনও কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল বেজিং। এর পর গত কাল সোমবার আরও ৪৭টি অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছে নয়াদিল্লি।

এই অ্যাপগুলি মূলত আগের নিষিদ্ধ অ্যাপগুলির ক্লোন হিসেবে কাজ করছিল। সেগুলির মধ্যে রয়েছে টিকটক লাইট, হেলো লাইট, শেয়ারইট লাইট, বিগো লাইভ লাইট, ভিএফওয়াই লাইটের মতো অ্যাপ।

নয়াদিল্লির চিনা দূতাবাসের পক্ষে জি রং বিবৃতি দিয়ে বলেছেন, ‘’২৯ জুন ভারত সরকার উইচ্যাট-সহ চিনভিত্তিক ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছে। এ্র ফলে চিনের সংস্থাগুলির ন্যায্য অধিকার কেড়ে নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে বেজিং নয়াদিল্লিকে জানিয়েছে এবং যে ভুল করেছে, তা শুধরে নেওয়ার কথা বলেছে।’’

আরও পড়ুন : জোরে বাইক চালিয়েছিল যুবক, কপালে চাবি ঢুকিয়ে দিল পুলিশ!

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest