ভারতে করোনার টিকা আনার মতো সময় এখনও হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কমপক্ষে তিনটি গবেষক দল করোনাভাইরাস টিকার ক্ষেত্রে সাফল্যের দাবি করেছে। কয়েকটি দলের সঙ্গে চুক্তিও সেরে ফেলেছে অন্যান্য দেশ। তবে টিকা তৈরি করছে, এমন কোনও সংস্থার সঙ্গে এখনই চুক্তি করছে না ভারত। জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যান্সেট’ দেখিয়েছে , প্রথম পর্যায়ের পরীক্ষায় পাশ করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য করোনা টিকা। সেই সম্ভাব্য টিকা নিরাপদ হওয়ার পাশাপাশি মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতার ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলেছে। একইসঙ্গে চিন এবং জার্মানিতেও সম্ভাব্য টিকার ক্ষেত্রেও সাফল্য এসেছে বলে দাবি করা হয়েছে।

আরও পড়ুন : “জাটদের চেহারা আছে বুদ্ধি কম, সেটা আছে বাঙালিদের,” মন্তব্যে ক্ষমা চাইলেন বিপ্লব দেব

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এই নির্দিষ্ট সম্ভাব্য টিকার বিষয়ে আমি বিস্তারিত জানি না। কিন্তু করোনাভাইরাসের টিকা তৈরির জন্য বিশ্বজুড়ে ২০০ টির বেশি ট্রায়াল চলছে এবং প্রতিটিই উৎপাদন শুরুর প্রক্রিয়ার থেকে অনেক দূরে রয়েছে। কোনওটাই তৈরি টিকা নয়, সেগুলি শুধুমাত্র সম্ভাব্য টিকা (ভ্যাকসিন ক্যান্ডিডেট)। যদিও আমরা এই সংক্রান্ত প্রতিটি বিষয়ের উপর নজর রাখছি, তবে (টিকা) কেনা এবং সরকারের পরিকল্পনা এখনই প্রকাশ্যে আনা হবে না।’

আশ্বাস দিয়ে তিনি বলেছেন, ভারতীয়দের টিকা দেওয়ার ক্ষেত্রে পিছিয়ে পড়বে না কেন্দ্র। হর্ষবর্ধন বলেন, ‘আমি মানুষকে বলতে চাই, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে যে সংস্থাগুলি করোনার টিকা তৈরির চেষ্টা করছে, সেগুলির সঙ্গে যোগাযোগ রাখছে ভারত সরকার।

আমি দেশবাসীকে আশ্বস্ত করতে চাই যে (বিশ্বের) যখনই টিকা তৈরি করা হোক না কেন, যেখানেই হোক না কেন, সেটা যাতে আমাদের মানুষরা পান, তা নিশ্চিত করার চেষ্টা করার জন্য কাজ করছে সরকার। বিষয়টি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। কোনওভাবে আমরা পিছিয়ে পড়ব না। আমাদের পরিকল্পনা তৈরি আছে এবং উপযুক্ত সময়ে আমরা সেই সংক্রান্ত তথ্য দেব আমরা।’

আরও পড়ুন : ১৪ পাওয়ালা এই ‘রাক্ষুসে আরশোলা’ দেখলে চমকে যাবে পিলে!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest