বাড়ির WiFi আছে? বিপদ এড়াতে ভুলেও ক্লিক নয় এই সব লিঙ্কে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: লকডাউনে বেশির ভাগ মানুষই এখন ইন্টারনেট-নির্ভর বিনোদনে সময় কাটাচ্ছেন। আর এই সুযোগে হ্যাকাররা ফাঁদ পাতছে বাড়ির WiFi রাউটার, মোবাইল নেটে!

বর্তমানে দেখা যাচ্ছে কিছু নামি দামি সংস্থার রাউটারগুলি হ্যাক হয়ে যাচ্ছে। অর্থাৎ, কিছু হ্যাকার বাড়িতে ব্যবহৃত রাউটারগুলিকে হ্যাক করার চেষ্টা চালাচ্ছে। দেখা গিয়েছে, হ্যাকাররা ডিভাইসগুলিকে হ্যাক করে, তার ডিএনএস পরিবর্তন করে দিচ্ছে। ফলে ব্যবহারকারীরা নিজেদের অজান্তেই ভুল অ্যাপ্লিকেশন ডাউনলোড করে ফেলছেন।

আরও পড়ুন: চাহিদা বাড়লেও করোনা লকডাউনের জেরে বিশ্বে কন্ডোম সঙ্কট

সাম্প্রতিককালে অনেকেই করোনাভাইরাস সম্পর্কিত ভুয়ো অ্যাপ, এপিকে ফাইল বা লিঙ্ক ডাউনলোড করে বিপদে পড়েছেন। জানা গিয়েছে, হ্যাকারদের এই নতুন কারসাজিতে বর্তমানে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ডি-লিঙ্ক ও লিঙ্কসিস রাউটার। সাইবার বিশেষজ্ঞদের দাবি, কোনও ভাবে যদি হ্যাকাররা আইপি-এর মাধ্যমে রাউটারগুলি হ্যাক করতে পারে, তাহলে তারা অনায়াসেই সেখান থেকে যে কোনও তথ্য পেয়ে যেতে পারে।

এই প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO অভিযোগ জানিয়েছে, সাধারণ মানুষ করোনাভাইরাস নিয়ে ভুয় খবর পাচ্ছে। এর একমাত্র কারণ, তাঁরা হ্যাকারদের ফাঁদে পা দিয়ে নকল অ্যাপ ডাউনলোড করেছেন।এ বার কিছু নকল ওয়েব লিঙ্কের বিষয়ে জেনে নেওয়া যাক যেগুলি সাধারণ মানুষ নিজের অজান্তেই ক্লিক করে হ্যাকারদের পাতা ফাঁদে পা দিয়ে ফেলেন।

আরও পড়ুন: বিরল ঘটনা! এই প্রথম শিশুমৃত্যু করোনায়, চিন্তায় চিকিৎসকরা

নেট দুনিয়ায় ঘুরে বেড়ানো নকল লিঙ্ক (হ্যাকারদের পাতা ফাঁদ):

১) aws.amazon.com

২) goo.gl

৩) ufl.edu

৪) cox.net

৫) tidd.ly

৬) disney.com

৭) fiddler2.com

৮) winimage.com

আরও পড়ুন: কডাউন অমান্য মানে জীবন নিয়ে খেলা, ‘মন কি বাত’-এ স্পষ্ট বার্তা প্রধানমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest