Dealers in the High Court against 'duare ration'

শুরুর আগেই ধাক্কা! ‘দুয়ারে রেশন’-এর বিরুদ্ধে হাইকোর্টে ডিলাররা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘দুয়ারে রেশন’ প্রকল্পকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ রেশন ডিলারদের একাংশ। ‘এই প্রকল্প কেন্দ্রীয় আইনের পরিপন্থী। প্রকল্পের কোনও বিজ্ঞপ্তি জারি হয়নি। বাড়ি গিয়ে রেশন দেওয়া আইনবিরুদ্ধ। এর জন্য প্রয়োজনীয় পরিকাঠামো রেশন ডিলারদের নেই’, দাবি মামলাকারীদের।

রাজ্য সরকার জানিয়েছে, বাড়ি গিয়ে রেশন দেওয়ার জন্য ডিলারদেরই গাড়ির খরচ, প্রচারের খরচ এবং সংরক্ষণের খরচ বহন করতে হবে। দায়ের হওয়া মামলায় ডিলাররা সাফ জানিয়ে দিয়েছেন, এই বিপুল খরচ তাঁরা বহন করতে পারবেন না। পাশাপাশি ডিলারদের এত লোকবল নেই বলেও তাঁরা দাবি করেছেন। এ ক্ষেত্রে নিজেদের সমর্থনে যুক্তি সাজিয়ে মামলাকারীরা দিল্লির উদাহরণ টেনেছেন। যেখানে এই একই ধরনের প্রকল্প আনার চেষ্টা হয়েছিল, কেন্দ্র অনুমোদন দেয়নি।

অন্যদিকে, রাজ্যের পক্ষ থেকে আদালতকে পালটা জানানো হয়েছে, রেশন প্রাপকের সুবিধার্থের কথা মাথায় রেখে সরকার আইন সংস্কার করতে পারেন। বিচারপতি অমৃতা সিনহার এজলাসে রাজ্য আরও জানায়, শুধু সেপ্টেম্বর মাসের জন্য এটা একটা পরীক্ষামূলক প্রকল্প। প্রকল্পের গ্রহণযোগ্যতা দেখে বাকি সিদ্ধান্ত পরে নেওয়া হবে।

এখানেই থেমে না থেকে রাজ্য সরকার আত্মপক্ষ সমর্থন করে আদালতকে জানায়, রাজ্যের এই প্রকল্পের জেরে ডিলারদের অধিকার ক্ষুন্ন হয় না। রাজ্যের নির্দেশ মেনে চলতে বাধ্য ডিলাররা। শুধু তাই নয়, পরিবহন এবং অন্যান্য খরচ বহন করতেও রাজ্য সাহায্য করছে দাবি করেছেন সরকারি আইনজীবী। আগামিকাল ফের এই মামলাটির শুনানি রয়েছে হাইকোর্টে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest