রাম মন্দির নির্মাণে দান করুন, মিলবে করছাড়, করোনাতঙ্কের মধ্যেই ঘোষণা কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশজুড়ে করোনা আতঙ্কের মধ্যেই অযোধ্যার রাম মন্দির নির্মাণ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্র। রাম মন্দির নির্মাণের উদ্দেশ্যে অর্থ সাহায্য করলেই এখন থেকে মিলবে করছাড়। আয়কর আইনের ৮০-জি ধারার অধীনে আনা হল শ্রীরামজন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টকে। এর ফলে মন্দির নির্মাণের জন্য অর্থদান করলে করছাড় পাবেন দাতারা।

শুক্রবার কেন্দ্রের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, শ্রীরামজন্মভূমি তীর্থ ক্ষেত্র সাধারণ মানুষের প্রার্থনাস্থল। তাছাড়া এর আলাদা ঐতিহাসিক গুরুত্বও আছে। সেজন্যই এই আইনের আওতায় অনুদানের ক্ষেত্রে করছাড় পাচ্ছে রাম মন্দির। আয়কর আইনের ৮০-জি ধারা (80G of the Income Tax Act) অনুযায়ী, কোনও ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ নির্মাণ বা মানুষের উপাসনা করার জায়গা তৈরির ক্ষেত্রে এই ছাড় পাওয়া যায়। শ্রীরামজন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টও সেই আইন অনুযায়ীই করমুক্তির আবেদন করেছিল। কেন্দ্র সেই আবেদন গ্রাহ্য করল। এর ফলে মন্দির তৈরির জন্য অর্থ তুলতে আর কোনও সমস্যায় পড়তে হবে না ট্রাস্টকে। বরং করছাড় মেলায় উৎসাহের সঙ্গে দান করবেন রামভক্তরা।

দেশ যখন এমন সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে যখন দেশের মন্দিরও বন্ধ তখন কেন্দ্র সরকারের এমন উদ্যোগে অনেকে হতবাক। কেউ কেউ বলেছেন আসলে এখনো বিজেপির রাজনীতি সেই মন্দির কেন্দ্রিক। সে কারণে তারা কোনভাবেই নিজের জমি থেকে শর্তে নারাজ। পরিস্থিতি যেমনি হোক মন্দির রাজনীতি ছাড়তে নারাজ কেন্দ্র।

অনেকে বলেছেন বিজেপি মন্দির নিয়ে রাজনীতি করুক ইটা ঠিক আছে। জন্মলগ্ন থেকে এটা তাদের পরিচয়। মন্দিরে কারও আপত্তি নেই। কিন্তু বিজেপি বর্তমানে সযত্নে বিদ্বেষ ছড়ায়। মূলত সে কারণে বিদেশেও ভারতের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। প্রধানমন্ত্রী নিজেও সে কথা বুঝতে পারছেন। এমনকি সংঘ প্রধান মোহন ভাগবত পর্যন্ত চাইছেন কোন বিসেজ ধর্মকে নিশানা করে বিদ্বেষ যাতে ছড়ানো না হয়। কিন্তু ততদিনে সংক্রমণ বহুদূর পৌঁছে গিয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest