সংবাদপত্রের PDF সোশ্যাল সাইটে শেয়ার করা বেআইনি, মত আইনজীবীদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: সংবাদপত্রের একাধিক পিডিএফ রোজ সকালে আপনার মোবাইলে চলে আসে। এর দৌলতে সংবাদপত্রের গ্রাহক না হয়েও দিব্যি সেই সব সংবাদপত্র পড়ে ফেলেন আপনি। তবে এবার সেই সুখের দিন হয়তো শেষ হতে চলেছে। কারণ সংবাদপত্রের পিডিএফ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা শুধু অনৈতিক নয়, বেআইনি বলেও জানাচ্ছেন আইনজীবীরা।

ই-পেপার এবং তার বিষয়বস্তুর সত্তাধিকারী হল সংশ্লিষ্ট সংবাদপত্র। ই-পেপার কপি করে তা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়ার চেষ্টা কপি রাইট আইন লঙ্ঘন করছে বলে জানাচ্ছে আইনজীবীরা।

আরও পড়ুন : দেশে করোনা আক্রান্ত ছাড়াল ৩ লাখ, শেষ ১০ দিনেই সংক্রামিত ১০১,৩৭৮ জন, মহারাষ্ট্রেই লক্ষাধিক

বেশিরভাগ সময়ে পিডিএফ ফরম্যাটে সংবাদপত্র ডাউনলোড করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হয়। এর ফলে এমন ধারণা স্বাভাবিক ভাবে জনমানসে তৈরি হয়, যে ওই সংবাদের যাবতীয় বিষয়বস্তু ওই নির্দিষ্ট সংবাদপত্রটিরই দেওয়া। এই ভাবে ভুয়ো খবরও অনেক সময় ছড়ানো হয় বলে জানাচ্ছে বিশেষজ্ঞরা।

 ‘এই বিষয়টিতে স্পষ্ট ভাবে কপিরাইট আইন ভঙ্গ হচ্ছে। কোনও থার্ড পার্টি কনটেন্ট (third party content) ডাউনলোড করে ছড়িয়ে দেওয়া কখনোই ব্যক্তিগত ইস্যু হতে পারে না। সংবাদপত্রের বিষয়বস্তুর ওপরে একচ্ছত্র ভাবে শুধু তাদেরই অধিকার। অন্য যে কেউ সংবাদপত্রের কোনও বিষয় ডাউনলোড করলে তা কপিরাইট আইন ভঙ্গ করা হয়।’ জানাচ্ছেন প্রবীণ আইনজীবী চান্দের লাল।

অনেকের মতে করোনার কারণে কমছে সংবাদপত্রের বিক্রি। মানুষ মোবাইল, ট্যাব বা কম্পিউটারে সংবাদপত্র পড়ে নিচ্ছেন। মূলত তা থেকেই নড়েচড়ে বসেছে সংবাদপত্রগুলো। তবে একথা অস্বীকারের উপায় নেই যে নিউজপ্রিন্টের দাম যেভাবে বাড়ছে তাতে সংবাদপত্রের খরচ চালানো মুশকিল।শুধু দাম বাড়ছে না, এর যোগানও সবসময় ঠিক থাকে না। তাই আগামী দিনে ই-পেপারই হবে সকলের ভরসা। তবে নিঃসন্দেহে তাতে নির্দিষ্ট আইন থাকা উচিত। কপি রাইট ভঙ্গ হওয়া উচিত নয়।

আরও পড়ুন : হুহু করে বাড়ছে করোনা, মুখ্যমন্ত্রীদের সঙ্গে ১৬ এবং ১৭ জুন বৈঠক করবেন মোদী

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest