আগামী বছর কবে দুর্গাপুজো হবে? কোনদিন মহালয়া ? একনজরে দেখে নিন নির্ঘণ্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা আবহেই এবছর কাটল বাঙালির দুর্গাপুজো। সোমবার সকাল থেকে শহরে বিভিন্ন ঘাটে চলছে প্রতিমা নিরঞ্জন। করোনা সতর্কতা মাথায় রেখে শহরের বিভিন্ন ঘাটে বাড়তি নিরাপত্তা বলয় তৈরি করেছে প্রশাসন।

মন খারাপের মধ্যেই দেবী দুর্গাকে বিদায় জানানো হচ্ছে। সঙ্গে মনেপ্রাণে একটাই প্রার্থনা – ‘আসছে বছর আবার হবে’। করোনাভাইরাস অতিমারীর আবহে পুজোর আনন্দ এবার অনেকটাই ফিকে পড়েছে।

এবারের ‘আসছে বছর আবার হবে’ ডাকের মধ্যে রয়েছে প্রার্থনাও। প্রার্থনা – আগামী কোনও বছরই এমন ভয়াবহ পরিস্থিত যেন আর দেখতে না হয়। একথা চিন্তাভাবনা করে অনেকেই ২০২১ পুজোর দিনক্ষণের খোঁজ শুরু করে দিয়েছেন। তাই এখানে দেওয়া রইল আগামী বছরের দুর্গোৎসবের দিনক্ষণ—

আরও পড়ুন : শাসকের জীবনে ঔদ্ধত্য, মিথ্যাচার ও প্রতিশ্রুতি ভঙ্গের স্থান নেই, দশেরায় শুভেচ্ছাবার্তা সনিয়ার

আগামী বছর অক্টোবরের গোড়াতেই দুর্গাপুজো পড়েছে। আগামী মহালয়া পড়েছে ৬ অক্টোবর (বুধবার)। প্রতিপদা ১ অক্টোবর।

  • মহাষষ্ঠী : ১১ অক্টোবর (সোমবার)।
  • মহাসপ্তমী : ১২ অক্টোবর (মঙ্গলবার)।
  • মহাষ্টমী : ১৩ অক্টোবর (বুধবার)।
  • মহানবমী : বৃহস্পতিবার ১৪ অক্টোবর।
  • বিজয়াদশমী : শুক্রবার ১৫ অক্টোবর।

এবার কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে দুর্গাপুজো হয়েছে। বিজয়া দশমীর সকালে উমার বরণ অনুষ্ঠান আয়োজিত হলেও সিঁদূর খেলা থেকে স্বতঃস্ফূর্ত ভাবে বিরত থাকতে দেখা গিয়েছে অনেককে। ভাটা পড়েছে বিজয়া সম্মিলনীর আমোদেও। তাই এই পুজো শেষ হতে না-হতেই আগামী বছরের দুর্গাপুজোর আশায় বসে রয়েছে আট থেকে আশি সকলেই।

বিসর্জনের জন্য শহরের মোট ২৪টি ঘাটে কড়া নিরাপত্তার বেষ্টনীতে মুড়ে ফেলা হয়েছে। করোনার সামাজিক দূরত্ব বিধি মেনে ঘাটগুলি প্রতিমা নিরঞ্জন চলছে কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ। নিরাপত্তার দায়িত্বে রয়েছেন প্রায় ১৮০০ পুলিশ। ডিসিরা উপস্থিত থাকবেন প্রতিটি ঘাটে। সেইসঙ্গে ঘাটে যাওয়ার রাস্তাও তদারকি করবেন তাঁরা। বাকি নিরাপত্তার দায়িত্বে থাকবেন এসিপিরা। গঙ্গায় স্পিডবোর্ড নিয়ে চলবে নজরদারি। তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দল ও রিভার ট্রাফিক পুলিশকে। দুটি ওয়াচটাওয়ার থেকে চলবে নজরাদারি। ঘাটগুলিতে উপস্থিত থাকবেন মহিলা পুলিশকর্মীরাও। সেইসঙ্গে পুরসভার তরফেও রয়েছে ঘাটগুলি পরিস্কার করার জন্য একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন : মুহাম্মদ (PBUH)-এর কার্টুনে মদত, কুয়েতে বয়কট ফ্রান্সের পণ্য, প্রতিবাদ আরব ব্যাবসায়ীদেরও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest