12th grade results today! DDLJ's meme tweet board ... Learn how to view results

CBSE: দ্বাদশ শ্রেণীর ফলাফল আজ! DDLJ-র মিম ট্যুইট বোর্ডের…কিভাবে রেজাল্ট দেখবেন জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সিবিএসই(CBSE Class 12 Results 2021) দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশিত হতে চলেছে আজ। দুপুর ২-টো তে ঘোষণা করা হবে এই ফলাফল। এদিন দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গের একটি দৃশ্যকে মিম-এর রূপে পোস্ট করে ফল প্রকাশের খবর দেয় সিবিএসই। যেখানে লেখা রয়েছে ‘আখির ওহ দিন আ হি গ্যায়া’! এর আগে অ্যামাজন প্রাইমের জনপ্রিয় ওয়েব সিরিজ ফ্যামিলি ম্যান ২-এর চরিত্র চেল্লাম স্যারের মিম প্রকাশ করেছিল বোর্ড।

বোর্ডের পরীক্ষার ফল নিয়ে উদ্বেগ চিরকালের পরিচিত দৃশ্য। তবে ২০২১ সালের পরিস্থিতি অন্যান্য বারের তুলনায় অনেকটাই আলাদা। পড়ুয়া এবং অভিভাবকদের উদ্বেগ চলতি বছরে একটু বেশি। করোনা আবহে এবার পরীক্ষা হয়নি। তাই কী মার্কশিট আসতে চলেছে, তা নিয়ে শঙ্কিত পরীক্ষার্থীরা। ফলপ্রকাশের দিনক্ষণ জানতে ঘনঘন তাঁরা বোর্ডের ওয়েবসাইটে ভিড় জমিয়েছেন।

বোর্ডের তরফে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। শীঘ্রই প্রকাশিত হবে সিবিএসই-র দশম শ্রেণীর ফলাফলও। তার আগে এদিনই দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের সুবিদার্থে ‘রোল নম্বর ফাইন্ডার’ চালু করল বোর্ড। সিবিএসই বোর্ডের তরফে জানানো হয়েছে, নতুন এই লিঙ্কটি সাহায্যে সহজেই নিজেদের রোল নম্বর খুঁজে বের করতে পারবেন পরীক্ষার্থীরা। এর পর সেই রোল নম্বরের মাধ্যমে দেখতে পাওয়া যাবে ফলাফল। লিঙ্ক হল— cbse.nic.in and cbse.gov.in.

কীভাবে রোল নম্বর ফাইন্ডার অ্যাকসেস করা যাবে রইল বিস্তারিত।

সিবিএসই বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যান।

স্ক্রোল করে পেজের নিচে নামুন। ‘Roll Number Finder’ লেখা অংশের ওপরে ক্লিক করুন।

এর পর একটা নতুন পেজ খুলবে। এরপর সেটায় ‘Continue লেখায় ক্লিক করুন।

পরীক্ষার্থীরা নিজেদের  শ্রেণী বাছুন।

এর পর নিজের নাম, বাবার নামসহ প্রয়োজনীয় তথ্য দিন।

এর পর দশম বা দ্বাদশের রোল নম্বর জানতে সার্চ করুন।

অতিমারি কোপ পড়েছে শিক্ষা ব্যবস্থাতেও। করোনা আবহে এবার সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হয়নি। কাজেই রোল নম্বরও পাননি পরীক্ষার্থীরা। এ ক্ষেত্রে রেজাল্ট জানতে হলে আগে রোল নম্বরটি জেনে নেওয়া জরুরি। ইতিমধ্যেই লিঙ্কটি অ্যাকটিভেট করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, পরীক্ষা না হওয়ায় চলতি বছর মূল্যায়ণের ভিত্তিতেই ফল প্রকাশিত হতে চলেছে।

সিবিএসই-র পক্ষ থেকে মূল্যায়ণের যে মাপকাঠি দেওয়া হয়েছিল, তার ভিত্তিতে সিবিএসই অনুমোদিত স্কুলগুলি পড়ুয়াদের নম্বর পাঠিয়ে দিয়েছে বোর্ডে। আজ ১২ ক্লাসের ফলাফল।এরপরই দশম শ্রেণীর ফল প্রকাশিত হবে। দশমের ক্ষেত্রে ৫টি বিষয়ের মধ্যে সেরা তিনটি বিষয়ের নম্বর নেওয়া হবে। অন্যদিকে, দ্বাদশের ক্ষেত্রে ইউনিট, টার্ম প্র্যাকটিক্যাল পরীক্ষার ফলও থাকবে নজরে।

আরও পড়ুন: Railway Jobs: মাধ্যমিক পাশ করলেই মিলবে রেলের চাকরি, জানুন বিস্তারিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest