Site icon The News Nest

Agnipath: বাড়ল বয়সের ঊর্ধ্বসীমা, চার বছর ‘চাকরির’ পর কী কী সুবিধে?

Agnipath scheme 1

দেশের একাংশে বিক্ষোভের মধ্যে ‘অগ্নিপথ’ মডেলের আওতায় ‘অগ্নিবীর’ নিয়োগের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমায় দু’বছরের ছাড় দেওয়া হল। তবে বয়সের সর্বোচ্চসীমা শুধুমাত্র প্রথমবারের জন্যই বাড়ানো হয়েছে।

কেন্দ্রীয় সরকারের জারি করা বিবৃতিতে দাবি করা হয়েছে, ‘যেহেতু করোনার কারণে গত দু’ বছরে কোনও নিয়োগ সম্ভব হয়নি, তাই ২০২২ সালের নিয়োগ প্রক্রিয়ায় একবারই বয়সের ঊর্ধ্বসীমার ক্ষেত্রে ছাড় দেওয়া হবে৷ সেই অনুযায়ী ২০২২ সালের অগ্নিপথ প্রকল্পে নিয়োগের ঊর্ধ্বসীমা ২১ বছর থেকে বাড়িয়ে ২৩ বছর করা হল৷’

প্রাথমিক ভাবে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, সাড়ে ১৭ বছর থেকে শুরু করে ২১ বছর পর্যন্ত বয়সিরা অগ্নিপথ প্রকল্পে ভারতের সশস্ত্র বাহিনীতে যোগদানের জন্য আবেদন করতে পারবেন৷ কেন্দ্রের এই ঘোষণার পরই গত তিন দিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে৷ বিহার, উত্তর প্রদেশের মতো রাজ্যে বিক্ষোভ ভয়ঙ্কর রূপ নিয়েছে৷ রেল অবরোধের পাশাপাশি স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেনেও আগুন ধরিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা৷ যে যে দাবিতে বিক্ষোভ চলছে, তার মধ্যে অন্যতম ছিল নিয়োগের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা বাড়ানো৷

আরও পড়ুন: Madhyamik Examination 2023: শুরু ২৩ ফেব্রুয়ারি,জানুন কোন দিন কোন বিষয়

অগ্নিপথ প্রকল্পে চাকরিতে নিযুক্ত হলেও চার বছর পর বাধ্যতামূলক অবসর নিতে হবে৷ প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ ‘অগ্নিবীর’-কে অন্তর্ভুক্ত করা হবে।

বেতন কত হবে?

১) প্রথম বছর: মাসিক বেতন ৩০,০০০ টাকা। হাতে পাবেন ২১,০০০ টাকা। ৩০ শতাংশ অর্থ (৯,০০০ টাকা) সংশ্লিষ্ট ‘অগ্নিবীর’-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,০০০ টাকা দেবে ভারত সরকার।

২) দ্বিতীয় বছর: মাসিক বেতন ৩৩,০০০ টাকা। হাতে পাবেন ২৩,১০০ টাকা। ৯,৯০০ টাকা সংশ্লিষ্ট ‘অগ্নিবীর’-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,৯০০ টাকা দেবে ভারত সরকার।

৩) তৃতীয় বছর: মাসিক বেতন ৩৬,৫০০ টাকা। হাতে পাবেন ২৫,৫৮০ টাকা। ১০,৯৫০ টাকা সংশ্লিষ্ট ‘অগ্নিবীর’-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১০,৯৫০ টাকা দেবে ভারত সরকার।

৪) চতুর্থ বছর: মাসিক বেতন ৪০,০০০ টাকা। হাতে পাবেন ২৮,০০০ টাকা। ১২,০০০ টাকা সংশ্লিষ্ট ‘অগ্নিবীর’-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১২,০০০ টাকা দেবে ভারত সরকার।

চার বছর চাকরির পর কত টাকার প্যাকেজ মিলবে?

‘সেবা নিধি প্যাকেজ’-র আওতায় ১১.৭১ লাখ টাকা মিলবে। সেইসঙ্গে আয়কর দিতে হবে না ‘অগ্নিবীর’-দের।

আরও পড়ুন: WBJEE Results 2022: আজ জয়েন্টের ফলপ্রকাশ রাজ্যে! কখন, কীভাবে দেখবেন রেজাল্ট?

Exit mobile version