Madhyamik and Higher Secondary : জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের ফলাফল, ঘোষণা মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা অতিমারীর জেরে বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট ও জনমতের ওপর ভিত্তি করে বন্ধ হয়ে গিয়েছে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা। শুধু মাধ্যমিক-উচ্চমাধ্যমিকই নয়, কোরমা অতিমারীর জেরে পরীক্ষার্থীদের স্বাস্থ্যের কথা ভেবে পরীক্ষা বাতিল করেছে সিবিএসই-সহ একাধিক বোর্ড। তবে আগামী জুলাই মাসে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে বলে এদিন নবান্ন থেকে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে পরীক্ষা বাতিল হয়ে যাওয়ার কারণে কীসের ভিত্তিতে হবে পরীক্ষার্থীদের মূল্যায়ন, তা আগামীকাল অর্থাৎ শুক্রবার জানানো হবে বলে জানান তিনি।

৬ সদস্যের বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট ও জনমতের ওপর ভিত্তি করেই রাজ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। কীভাবে লক্ষ লক্ষ পরীক্ষার্থীর মূল্যায়ন করা হবে, তা নিয়ে আর কিছুদিনের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।  মুখ্যমন্ত্রী সোমবারেই সাংবাদিক বৈঠকে বলেন, ‘আমি চাই, পড়ুয়ারা যাতে কোনও বিপদে না পড়ে। তাদের ভবিষ্যৎ যাতে নষ্ট না হয়। তারা আমাদের ছোট্ট প্রিয় সাথী। পরীক্ষা ছাড়া মূল্যায়নে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের যাতে মানসিক কোনও সমস্যা না হয়, রেজাল্ট তৈরির আগে সব দিক ভালো করে খতিয়ে দেখতে বলব শিক্ষা দপ্তরকে। পড়ুয়াদের দিকটা ভেবেই যেন সিদ্ধান্ত নেয়। ওরা যাতে কোনও সাফার না করে।’

এদিকে, স্কুল বন্ধ থাকলেও উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পড়ুয়ারা যাতে যে কোনও বিষয়ভিত্তিক প্রশ্নের উত্তর সহজে খুঁজে পেতে পারে, সে জন্য স্কুলশিক্ষা দপ্তর ও পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা অভিযান দ্বিমুখী উদ্যোগ নিয়েছে। বিষয়ভিত্তিক শিক্ষক-শিক্ষিকাদের তৈরি অডিয়ো-ভিস্যুয়াল স্টাডি মেটিরিয়াল ‘বাংলার শিক্ষা’ পোর্টালে আপলোড করে হয়েছে।

আরও পড়ুন: WB Board Exam Update: মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে আপনার মতও জানতে চায় রাজ্য, দেওয়া হল ইমেল আইডি

কেবল উচ্চ মাধ্যমিকেই কলা, বিজ্ঞান এবং বাণিজ্য শাখায় ন’টি বিষয়ে ১১০টি অডিও-ভিস্যুয়াল মেটিরিয়াল আপলোড করা হয়েছে। বিকাশ ভবনের আধিকারিকরা জানান, এ পর্যন্ত ১ কোটি ৫২ লক্ষ বার দেখা হয়েছে মেটিরিয়ালগুলি। এ ছাড়াও সংসদ তাদের ওয়েবসাইটে তিন শাখার মূল বিষয়ের পরীক্ষার প্রস্তুতির জন্য উপকরণ আপলোড করেছে।

এদিনই সুপ্রিম কোর্টে  সিবিএসই জানিয়েছে,  ৩১ জুলাইয়ের মধ্যে হবে সিবিএসই ফল ঘোষণা করা হবে। এদিন শীর্ষ আদালতে সিবিএসই-র হয়ে সওয়াল করতে গিয়ে অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল বলেন, দশম থেকে দ্বাদশ শ্রেণির পারফরমেন্সের ভিত্তিতে ঠিক হবে সিবিএসই দ্বাদশের ফল। ৩০ শতাংশ ওয়েটেজ থাকবে দশম শ্রেণির পারফরমেন্সে। ৪০ শতাংশ ওয়েটেজ থাকবে একাদশ ও দ্বাদশের পারফরমেন্সে।

তিনি আরও জানান, দশমের ক্ষেত্রে ৫টি বিষয়ের মধ্যে সেরা তিনটি বিষয়ের নম্বর নেওয়া হবে। অন্যদিকে, দ্বাদশের ক্ষেত্রে ইউনিট, টার্ম প্র্যাকটিক্যাল পরীক্ষার ফলও থাকবে নজরে। তিনি যোগ করেন, কোনও ছাত্র-ছাত্রী নিজের নম্বর বা গ্রেডেশন নিয়ে অখুশি থাকলে, কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলে বা স্কুল কর্তৃপক্ষের নির্ধারিত সময়ে সশরীরে পরীক্ষায় বসে তা শুধরে নিতে পারবে।

আরও পড়ুন: কীভাবে মূল্যায়ন? জানাল CBSE,৩১ জুলাইয়ের মধ্যে রেজাল্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest