‘Bharat Ke Agniveer’: Centre unveils new defence recruitment model

Indian Army: মেয়াদ মাত্র ৪ বছর! নিয়োগ করা হবে ৪৫ হাজার ‘অগ্নিবীর’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতীয় সেনা বাহিনীতে নতুন সশ্রস্ত্র বাহিনী ঘোষণা। সেই সস্রস্ত্র বাহিনীর নাম দেওয়া হয়েছে ‘অগ্নিপথ’। মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এক সাংবাদিক বৈঠকে ঘোষণা করেন অগ্নিপথের। সঙ্গে ছিলেন তিন বাহিনীর প্রধান। এছাড়াও উপস্থিত ছিলেন চিফ অফ স্টাফ কমিটির চেয়ারম্যান মনোজ মুকুন্দ নারভানে। আগেই এই প্রকল্পের কথা জানানো হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। প্রধানমন্ত্রীর থেকে সবুজ সংকেতের পরই এদিন প্রকাশ্যে এল ‘অগ্নিপথ’ প্রকল্প।

‘অগ্নিপথ’ মডেলের আওতায় দেশের যুব সম্প্রদায়কে চার বছরের জন্য তিন প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ করা হবে। অগ্নিপথে যোগদানের জন্য বয়স হতে হবে সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর। মোট ৪৫ হাজার ভারতীয় যুবক এই প্রকল্পের অধীনে কাজের সুযোগ পাবেন। তাদের মধ্যে ২৫ শতাংশকে স্থায়ী পদে সেনাবাহিনীতে যোগদান করানো হবে। বাকি ৭৫ শতাংশকে কেন্দ্রীয় সরকারের সেবা নিধি প্রকল্পের আওতায় এককালীন ১১ থেকে ১২ লক্ষ টাকা দিয়ে কার্যত বিদায় দিয়ে দেওয়া হবে। তবে জরুরি সময় এদেরকে কাজে লাগানো হবে বলেও জানান তিন সেনাবাহিনী প্রধান। চার বছরের মেয়াদে প্রথমে ৬ মাসের প্রশিক্ষণ দেওয়া হবে এই সেনা জওয়ানদের। প্রশিক্ষণের পরে তাঁরা ‘অগ্নিবীর’ হিসাবে পরিচিত হবেন। তাঁদের প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন-সহ অন্যান্য ভাতা দেওয়া হবে।

আরও পড়ুন: পয়গম্বরের বিরুদ্ধে মন্তব্য, ধিক্কার জানিয়ে নূপুরদের গ্রেফতারির দাবি তুলে টুইট মমতার

কেন্দ্রের দাবি, কেউ যদি সামরিক চাকরিতে চার বছর চাকরি করেন, তাহলে তাঁর ‘প্রোফাইল’ শক্তিশালী হয়ে উঠবে। প্রতিটি সংস্থা তাঁদের নিয়োগে আগ্রহ দেখাবে। সেই রেশ ধরে রাজনাথ জানান, সরকারি চাকরির ক্ষেত্রেও ‘অগ্নিবীর’-রা অগ্রাধিকার পেতে পারেন। ইতিমধ্যে সেই সংক্রান্ত প্রস্তাব দিয়েছে একাধিক কেন্দ্রীয় মন্ত্রক, রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং রাজ্য় সরকার। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। দু’তিনদিনের মধ্যে চূড়ান্ত ঘোষণা করা হতে পারে।

ইতিমধ্যে এই প্রকল্পকে ঘিরে বিভিন্ন মহলে সমালোচিত হয়েছে। কটাক্ষ করতে ছাড়েনি বিরোধীরাও। এই প্রকল্পের মাধ্যমে ভারতীয় যুবকদের দেশভক্তি প্রভাব ফেলতে পারে বলেও আশঙ্কা রয়েছে বলে মত অনেকের।

আরও পড়ুন: Coal Scam: অভিষেকের বাড়িতে সিবিআই, জিজ্ঞাসাবাদ করা হবে রুজিরাকে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest