Big announcement about fees from Calcutta University

University of Calcutta: ফি নিয়ে বড় ঘোষণা কলকাতা বিশ্ববিদ্যালয়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে পথ দেখাল কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University)। স্নাতকোত্তরের সমস্ত ফি মকুব করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে বিশ্ববিদ্যালয়ের তরফে সেকথা জানানো হয়েছে। জানানো হয়েছে, মার্কশিট বা গ্রেডশিট তোলা বা সেমেস্টার দেওয়ার জন্য কোনও ফি দিতে হবে না। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত বলেই ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

অতিমারির কারণে আজ বহু পরিবার কর্মহীন। আর্থিক অনটন চরমে। কলকাতা বিশ্ববিদ্যালয়ে এমন অনেক পড়ুয়া রয়েছেন, যাঁরা খুব কষ্ট করে পড়াশোনা করেন। সমস্ত দিক বিচার করেই বিশ্ববিদ্য়ালয়ের তরফে এই ফি মুকুবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, স্নাতকোত্তর স্তরে টিউশন ফি, পরীক্ষা ফি এবং মার্কশিট ফি মুকুব করা হয়েছে। এর জন্য পড়ুয়াদের একটা পয়সাও দিতে হবে না। কলকাতা বিশ্ববিদ্যালয়ের বর্তমান পড়ুয়া থেকে শুরু করে, যাঁরা এবার ভর্তি হবেন, প্রত্যেকেই এই সুবিধা পাবেন।

আরও পড়ুন: ‘চিনে বাদাম’-এ জুটি বাঁধলেন যশ – এনা, সুখবর শোনালেন শিলাদিত্য মৌলিক

কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই ফি (Fee) মকুবের  সিদ্ধান্তে উপকৃত হবেন স্নাতকোত্তরের সাড়ে ১২ হাজার পড়ুয়া। উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দোপাধ্যায় জানিয়েছেন, “অতিমারিতে অনেক পরিবারের আয় কমেছে, অনেক ছাত্র-ছাত্রী অভিভাবক হারিয়েছেন। সেকথা মাথায় রেখে আমরা সমস্ত ফি মকুব করছি।” উল্লেখ্য, এর আগে গত বৃহস্পতিবার ফি মকুবের দাবিতে পড়ুয়ারা আন্দোলনও করেন। তারপরই কলকাতা বিশ্ববিদ্যালয়ে এহেন বিজ্ঞপ্তিতে খুশি পড়ুয়ারা। এবার বর্ধমান-সহ একাধিক বিশ্ববিদ্যালয়েও ফি মকুবের দাবি উঠবে বলেই মনে করা হচ্ছে।

এখন প্রশ্ন, স্নাতকস্তরে কলেজগুলো কী করবে? তারাও কি ফি মুকুবের পথে হাঁটবে? কলকাতা বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষের বক্তব্য, কলেজ পরিচালনা করে নির্দিষ্ট পরিচালন কমিটি। এই বিষয়ে তারাই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবে।

আরও পড়ুন: ‘Y’ দিয়েই শুরু, যশের সঙ্গে মিলিয়েই সন্তানের নাম দিলেন নুসরত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest