Site icon The News Nest

SSC Primary Tet: প্রতি বছর প্রাথমিক, উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ হবে রাজ্যে, ঘোষণা ব্রাত্যর

bratya basu

হাইকোর্টের নির্দেশ অনুযায়ী এবার থেকে উচ্চ প্রাথমিকে নিয়োগ হতে পারে শিক্ষক। তার ফলে কিছুটা হলেও হাফ ছেড়ে বেঁচেছে রাজ্য সরকার। হাইকোর্ট জানিয়েছে আগামী বুধবারের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু করে দিতে হবে স্কুল সার্ভিস কমিশনকে। এছাড়া নতুন যে ইন্টারভিউ তালিকা প্রকাশ করা হয়েছে তা আদালতে দ্বারা গৃহীত হয়েছে। এর ফলে সব দিক থেকেই মোটামুটি স্বস্তিতে আছে রাজ্য সরকার এবং স্কুল সার্ভিস কমিশন।

এবারে তার পরিপ্রেক্ষিতে বেশ বড় একটি ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানিয়ে দিলেন, এবার থেকে প্রত্যেক বছর শিক্ষক নিয়োগের জন্য টেট এবং এসএসসি পরীক্ষা নেওয়া হবে। এছাড়াও প্রত্যেক বছর নিয়োগ করা হবে বলে তিনি জানিয়েছেন। এসএসসি নিয়োগ নিয়ে, শনিবার প্রেস কনফারেন্স করার কথা শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসুর।

আরও পড়ুন: বাংলায় Student Credit Card এর Online আবেদন, সহজেই জানুন সঠিক পদ্ধতি!

শনিবার নবান্নে শিক্ষামন্ত্রী বলেন, ‘‘প্রতি বছর প্রাথমিক ও উচ্চ প্রাথমিকের টেট নেব। রাজ্যের নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ রাখার চেষ্টা করা হবে।’’ উচ্চ প্রাথমিক ঘিরে হাই কোর্টের নির্দেশ প্রসঙ্গে ব্রাত্য বলেন, ‘‘আদালতকে ধন্যবাদ জানাব। স্কুল সার্ভিস কমিশনের তরফে ইন্টারভিউ নিয়ে সাংবাদিক বৈঠকে সব জানিয়ে দেওয়া হবে।’’

তার পরেই শনিবার দুপুরে সাংবাদিক বৈঠক করেন কমিশনের আধিকারিকরা। সেখানে জানিয়ে দেওয়া হয়, আদালতের নির্দেশের পরে অচলাবস্থা কেটেছে। নিয়ম মেনেই স্বচ্ছতার সঙ্গে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। প্রথমে ইন্টারভিউ ও তার পরে সেই ভিত্তিতে মেধাতালিকা তৈরি করে নিয়োগ হবে। কারও যদি নিয়োগ প্রক্রিয়া ঘিরে কোনও অসন্তোষ থাকে তাহলে তিনি স্কুল সার্ভিস কমিশনের দফতরে অভিযোগ জানাতে পারেন। সেই অভিযোগ খতিয়ে দেখা হবে। এ বার থেকে প্রতি বছর শিক্ষক নিয়োগ হবে বলেও জানিয়েছেন তাঁরা।

শিক্ষামন্ত্রী ও কমিশনের বক্তব্যের পরে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে চাকরিপ্রার্থীদের মধ্যে। একাংশের বক্তব্য, এ বার হয়তো নিয়োগে জট মিটবে। শূন্যপদ অনুযায়ী নিয়োগ শুরু হলে বহু চাকরিপ্রার্থীর সমস্যা মিটবে। যদিও অন্য অংশের বক্তব্য, এর আগেও অনেক বার স্বচ্ছ নিয়োগের কথা বলেছে কমিশন। কিন্তু প্রতি বারই দুর্নীতির অভিযোগ উঠেছে। এ বারও ইন্টারভিউয়ের যে তালিকা তৈরি করা হয়েছে সেখানে অনেক অনিয়ম হয়েছে। কোনও অভিযোগ শোনেনি কমিশন। তাই আগামী দিনে কতটা স্বচ্ছ নিয়োগ হবে সেই বিষয়ে সন্দিহান তাঁরা।

আরও পড়ুন: GAIL Recruitment 2021: গ্র্যাজুয়েটদের জন্য কাজের সুবর্ণ সুযোগ, জানুন বিস্তারিত

Exit mobile version