Calcutta University is the second best in the country! who is the first?

Calcutta University: দেশে দ্বিতীয় সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়! শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর, প্রথম হল কে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে জুড়ল নয়া পালক। অ্যাকাডেমিক ব়্যাঙ্কিং অফ ওয়ার্ল্ড ইউনিভার্সিটিসের (ARWU) ২০২১ সালের প্রকাশিত তালিকা অনুযায়ী দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University)। রাজ্যের বিশ্ববিদ্যালয়ের এহেন সাফল্যে খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে সমস্ত অধ্যাপক, ছাত্র, ছাত্রী এবং অন্যান্য কর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

প্রতি বছরই শিক্ষার সঙ্গে যুক্ত সারা বিশ্বের অন্তত ১০০০ বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন ইনস্টিটিউট নিয়ে সমীক্ষা চালায় এআরডব্লিউইউ। সেই সমীক্ষাতেই এ বার এমন ফল উঠে এসেছে। যে তালিকা তারা প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়কে পিছনে ফেলে জাতীয় স্তরে দ্বিতীয় স্থানে উঠে এসেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: Railway Jobs: মাধ্যমিক পাশ করলেই মিলবে রেলের চাকরি, জানুন বিস্তারিত

কিন্তু দেশের মধ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের পরই কলকাতা বিশ্ববিদ্যালয় রয়েছে। দেশের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পর রয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের নাম। তারপর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি দিল্লির নাম। দেশের মধ্যে পঞ্চম হয়েছে আইআইটি খড়্গপুর, ষষ্ঠ আইআইটি মাদ্রাজ, সপ্তম জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, অষ্টম দিল্লি বিশ্ববিদ্যালয়, নবম অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস এবং দশম স্থানে রয়েছে ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজি।

এই তালিকা অনুযায়ী বিশ্বে প্রথম স্থানে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে রয়েছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। এই তিন বিশ্ববিদ্যালয় ছাড়া প্রথম দশের মধ্যে রয়েছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, প্রিন্সটন, অক্সফোর্ড, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, শিকাগো বিশ্ববিদ্যালয়। যদিও তালিকা অনুযায়ী কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান অনেকটাই নীচে।

আরও পড়ুন: Graduate হলেই মিলতে পারে সরকারি চাকরি, সুযোগ হাতছাড়া করবেন না

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest