CBSE board announces reshuffle in 10th and 12th class examinations

CBSE Exam2020:দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় রদবদলের কথা ঘোষণা CBSE বোর্ডের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা পরিস্থিতিতে পঠনপাঠনে পথপ্রদর্শক হতে চলেছে সিবিএসই (CBSE)। ২০২২ সালে ক্লাস টেন ও ক্লাস টুয়েলভের বোর্ড পরীক্ষা হবে দুই পর্যায়ে। সিলেবাসও অনেক কমিয়ে ফেলা হচ্ছে।

নভেম্বরে হবে প্রথম পর্যায়ের পরীক্ষা। দশই অক্টোবরের মধ্যে সেই পরীক্ষার তারিখ ঘোষণা হয়ে যাবে। বিস্তারিত তথ্য পাওয়া যাবে বোর্ডের ওয়েবসাইটে। স্কুলগুলিকে ইতিমধ্যেই পরীক্ষার্থীর তালিকা দিতে বলেছে বোর্ড। তবে সেই তালিকায় সংশোধনের কোনও সুযোগ নেই।

চূড়ান্ত তালিকাই জমা দিতে বলা হয়েছে স্কুলগুলিকে। প্রথম পর্যায়ের পরীক্ষা অনলাইনে হবে। স্কুলগুলিই পরীক্ষা নেবে। সিবিএসই প্রশ্নপত্র স্কুলগুলিকে দিয়ে দেবে। বিষয়ভিত্তিক এককথায় উত্তরের প্রশ্ন হবে। প্রতি পরীক্ষার দেড় ঘণ্টা ধরে হবে।

ফেব্রুয়ারি ও মার্চে হবে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা। সেখানে বিস্তারিত উত্তর দিতে হবে। প্র্যাকটিক্যালের নম্বরও সেই পরীক্ষায় যোগ হবে। প্রথম পর্যায়ের পরীক্ষায় সিলেবাসের অর্ধেক থেকে প্রশ্ন আসবে। দ্বিতীয় পর্যায়ে বাকি অর্ধেক থেকে প্রশ্ন আসবে। কোনওকারণে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়লে প্রথম দফায় পরীক্ষার মূল্যায়নে জোর দেওয়া হবে। তেমনই নভেম্বরেও দেশজুড়ে স্কুল খোলা না গেলে, দ্বিতীয় দফার মূল্যায়নে জোর দেওয়া হবে।

তবে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় একাধিক বদলও আসতে পারে। দায়িত্ব পেয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নব নিযুক্ত সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য তেমনটাই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন।মার্চের দ্বিতীয় তৃতীয় বা চতুর্থ সপ্তাহে হতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সংসদ ইতিমধ্যেই সেই প্রস্তাব শিক্ষা দফতরে পাঠিয়েছে বলে খবর।

তিনি মনে করেন, একটি পরীক্ষার মাধ্যমে পরীক্ষার্থীদের মূল্যায়ন না করে, পর্যায়ক্রমিক পরীক্ষা নেওয়া যেতে পারে। তাতে অনেক বেশি মেধার ভিত্তিতে একজন পরীক্ষার্থীর মূল্যায়ন সম্ভব। এর আগে অবশ্য এই সিদ্ধান্তের পথে হেঁটেছে সিবিএসই, আইসিএসসি।

সিবিএসই আগে সিদ্ধান্ত নেয়, দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা একই শিক্ষাবর্ষের শেষে দু’ভাগে নেবে বোর্ড। দুটি পরীক্ষা হবে দু’রকম ভাবে। প্রথম দফার পরীক্ষা হবে ফ্লেক্সিবল শিডিউলে। দেশের বিভিন্ন জায়গায় এমনকী বিদেশেও যে সব স্কুল রয়েছে, তাদের যাতে কোনও সমস্যা না হয় তাই এই ব্যবস্থা। দ্বিতীয় দফায় কোথায় পরীক্ষা হবে, মানে‌ কোথায় কে পরীক্ষা দিতে যাবে, তা স্থির করে দেবে বোর্ড। প্রশ্নপত্র দু’ঘণ্টার। করোনা পরিস্থিতিতে পঠনপাঠনে এবার নতুন দিশা দেখায় সিবিএসই বোর্ড।

ঠিক এরকম পন্থায় না হলেও, কেবল যে একটি মাত্র পরীক্ষার মাধ্যমের পরীক্ষার্থীর মূল্যায়ন করতে চাইছে না উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও, সেটা স্পষ্ট করে দেন তিনি। সিবিএসই অবশ্য একাধিক নিয়মে পরিবর্তন এনেছে। নব নিযুক্ত সভাপতি অবশ্য এতটাও বিস্তারিত আলোচনা করেননি এ বিষয়ে। চিন্তাভাবনা একেবারেই প্রাথমিক স্তরে রয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest