CBSE Class XII Result Released, Pass Rate 92.71 Percent

CBSE Result: সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ, পাশের হার ৯২.৭১ শতাংশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রকাশিত হয়েছে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল। শুক্রবার সেই পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পর দেখা যায় জয়জয়কার কলকাতা সাউথ পয়েন্ট হাইস্কুলের। এই স্কুল থেকে ৯৯ শতাংশ নম্বর পেলেন অভিয়া রায় (হিউম্যানিটিজ) এবং জাহ্নবী সাউ (বিজ্ঞান)। দুই পরীক্ষার্থীই ৫০০-র মধ্যে ৪৯৫ নম্বর পেয়েছেন। এদিন ফল প্রকাশের পর কৃতী ছাত্রছাত্রী এবং তাদের অভিভাবকদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যারা পরীক্ষায় সফল হতে পারেননি তাদেরকে উৎসাহিত করেছেন।

চলতি বছরে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৩৩ হাজারের বেশি (৩৩,৪২৩) পরীক্ষার্থী ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়েছেন। পাশাপাশি ১.৩৪ লক্ষ পরীক্ষার্থী ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন। বোর্ড জানিয়েছে, চলতি বছরে নিবন্ধিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৪,৪৪৩,৪২ জন। উত্তীর্ণ হয়েছেন ১৪,৩৫৩,৬৬ জন। ১৩,৩০৬,৬২ জন পাশ করেছেন। । তবে চলতি বছরে পাশের হার ২০২০ সালের থেকে অপেক্ষাকৃত ভালো হয়েছে। সে বার পাশের হার ছিল ৮৮.৭৮ শতাংশ, এ বার যা ৯২ শতাংশের অনেকটাই বেশি।

আরও পড়ুন: JEE: রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফলপ্রকাশ, প্রথম ও দ্বিতীয় দু’জনেই হিমাংশু শেখর, ব়্যাংক পেয়েছে 98.5%

দশম শ্রেণির মতোই দ্বাদশেও পাশের শতাংশের হারেও ছাত্রীরা টেক্কা দিয়েছে ছাত্রদের। মেয়েদের পাশের হার যেখানে ৯৪.৫৪ শতাংশ, সেখানে ছাত্রদের মধ্যে ৯১.২৫ শতাংশ পরীক্ষায় পাশ করেছে। তবে রূপান্তরকামী পরীক্ষার্থীদের পাশের হার ১০০ শতাংশ।

পরীক্ষার্থীরা নিজের রোল নম্বর, স্কুল নম্বর এবং অ্যাডমিট কার্ড আইডি ব্যবহার করে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in অথবা results.cbse.nic.in থেকে স্কোরকার্ড ডাউনলোড করা যাবে। ওয়েবসাইটে গিয়ে সিনিয়র স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন ২০২২-এ গিয়ে ক্লিক করলেই একটি নতুন উইন্ডো খুলবে। সেখানে জন্ম তারিখ, রোল নম্বর এবং স্কুল কোড বসালেই রেজাল্ট জানতে পারবেন। তবে এবছরও কোনও মেরিট লিস্ট নয়, কিন্তু যারা বিভিন্ন বিষয়গুলিতে শীর্ষ নাম্বার পেয়েছে, সেই সকল ছাত্রছাত্রীদেরকে সিবিএসই বোর্ড শংসাপত্র প্রদান করবে।

আরও পড়ুন: Central Government : কৃষি দফতরে চলছে নিয়োগ, বেতন মাসে ২৮ হাজার টাকা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest