Central Railway Recruitment: ২৫৩৭ অ্যাপ্রেন্টিস নিয়োগ করছে রেল, মাধ্যমিক পাশেই মিলছে চাকরির সুযোগ!

অ্যাপ্রেন্টিস বা শিক্ষানবীশ নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে ভারতীয় রেল।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অ্যাপ্রেন্টিস বা শিক্ষানবীশ নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে ভারতীয় রেল। ইতিমধ্যে এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মধ্য রেলওয়ের রিক্রুটমেন্ট সেল (Central Railway Recruitment)।অ্যাপ্রেন্টিস বা শিক্ষানবীশ পদে মোট ২,৫৩২ জনকে এ বার নিয়োগ করা হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি মুম্বই ক্লাস্টারে নিয়োগ করা হবে। এখানে ১,৭৬৭ জনকে অ্যাপ্রেন্টিস হিসাবে নিয়োগ করা হবে।

পুণে, নাগপুর, ভুসাউল এবং সোলাপুরে অ্যাপ্রেন্টিস পদে যথাক্রমে ১৫২, ১১৪, ৪২০ এবং ৭৯ জনকে নিয়োগ করা হবে। উল্লেখিত পাঁচটি ক্লাস্টারের আওতাভুক্ত বিভিন্ন জায়গায় অ্যাপ্রেন্টিস নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা: রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী, ইচ্ছুক আবেদনকারীদের সরকার স্বীকৃত যে কোনও বোর্ড থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক বা সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ করতে হবে।

মাধ্যমিক বা সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশের পাশাপাশি নির্দিষ্ট ক্ষেত্রে ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং বা স্টেট কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং কর্তৃক জারি করা ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট থাকা দরকার।

আরও পড়ুন: একাধিক শূন্যপদে রাজ্য পুলিশে কর্মী নিয়োগ, আবেদন করুন তৎপর

আবেদনকারী বয়স: ১ জানুয়ারি, ২০২১ পর্যন্ত হিসাব অনুযায়ী, প্রার্থীদের বয়স ন্যূনতম ১৫ বছর থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে।

বয়সের ক্ষেত্রে ছাড়: তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমায় ৫ বছরের ছাড় দেওয়া হবে। অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীদের ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমায় ৩ বছরের ছাড় মিলবে। বিশেষ ভাবে সক্ষম প্রার্থীদের ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমায় ১০ বছরের ছাড় মিলবে।

ইচ্ছুক প্রার্থীরা rrccr.com ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। অনলাইনে ৫ মার্চ, ২০২১-এর বিকেল ৫টা পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনের জন্য প্রার্থীদের ফি বাবদ ১০০ টাকা দিতে হবে। তফসিলি জাতি ও উপজাতি, বিশেষ ভাবে সক্ষম এবং মহিলা প্রার্থীদের এই ফি দিতে হবে না।

আরও পড়ুন: Police jobs: পশ্চিমবঙ্গ পুলিশে ১,২৪৮ পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি, আবেদন চলবে ১ মাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest