central zone of indian railways to recruit apprentices for several important positions 10 pass candidates may also apply

Railway Jobs: ভারতীয় রেলে একলপ্তে ২,৪২২ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি, জানুন আবেদন পদ্ধতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্প্রতি বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় রেলের সেন্ট্রাল জোন। মোট ২,৪২২টি শূন্যপদে অ্যাপরেন্টিস নিয়োগ করা হবে। এই সকল প্রার্থীদের, মধ্য রেলের বেশ কিছু ওয়ার্কশপ ও ইউনিটে প্রশিক্ষণ প্রদান করা হবে। যোগ্য ও ইচ্ছুক প্রার্থীরা অনলাইনের মাধ্যমে নিজেদের আবেদন জমা করতে পারবেন। আবেদন জমা করার জন্য রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের সরকারি ওয়েবসাইট rrccr.com-এ গিয়ে নিজেদের আবেদন জমা করতে হবে প্রার্থীদের। আবেদন জমা করার শেষ তারিখ আগামী ১৬ ফেব্রুয়ারি ২০২২। যে সকল পদের জন্য কর্মী নিয়োগ করা হবে, তার মধ্যে রয়েছে রঙের মিস্ত্রী, অয়েল্ডার, কাঠ মিস্ত্রী, ইলেক্ট্রিশিয়ান, মেশিনিস্ট, ফিটার ও টার্নার সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পদ।

আবেদনকারী প্রার্থীদের ন্যূনতম বয়স ১৫ হতে হবে। সেইসঙ্গে ২৪ বছর পূর্ণ করেনি, এমন প্রার্থীরাই আবেদন করতে পারবেন। চলতি বছরের ১৭ জানুয়ারির নিরিখে বয়স নির্ধারিত হবে। যেদিন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অর্থাৎ যে অসংরক্ষিত বা জেনারেল প্রার্থীরা ১৯৯৮ সালের ১৭ জানুয়ারি এবং ২০০৭ সালের ১৭ জানুয়ারির মধ্যে জন্মগ্রহণ করেছেন, তাঁরা আবেদন করতে পারবেন।

তফসিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থীদের বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত প্রার্থীরা তিন বছর ছাড় পাবেন। বিশেষভাবে সক্ষম প্রার্থীদের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমায় ১০ বছর ছাড় দেওয়া হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা

১) স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর।

২) NCVT/SCVT-এর জারি করা National Trade Certificate থাকতে হবে। যে পদের জন্য আবেদন করছেন, সেই পদের উপযুক্ত National Trade Certificate লাগবে।

আরও পড়ুন: UBKV Recruitment: রাজ্যের এই বিশ্ববিদ্যালয়ে চলছে নিয়োগ, যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ

কীভাবে নিয়োগ হবে? 

যাঁরা অনলাইনে আবেদন করবেন, সেই সকল প্রার্থীদের মেধাতালিকা তৈরি করবে রেল। মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় প্রাপ্ত নম্বর (ন্যূনতম ৫০ শতাংশ পেতে হবে) এবং প্রার্থীরা যে পদে আবেদন করবেন, সেই ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটে (আইটিআই) প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি করা হবে মেধাতালিকা। রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে জানানো হয়েছে, মাধ্যমিক বা দশম শ্রেণির ক্ষেত্রে প্রার্থীদের সকল বিষয়ের নম্বর যোগ করা হবে।

আবেদন ফি কত লাগবে?

প্রার্থীদের আবেদন ফি বাবদ ১০০ টাকা দিতে হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চালান/ডেবিট কার্ড/ক্রেডিটা কার্ড/ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে সেই টাকা দিতে হবে আবেদনকারীদের।

কোন ক্লাস্টারে কতজন কর্মী নিয়োগ করা হবে?

মুম্বই ক্লাস্টার- মোট ১,৬৫৯ জন প্রার্থী নিয়োগ করা হবে।
ভুসওয়াল ক্লাস্টার- মোট ৪১৮ জন প্রার্থীকে নিয়োগ করা হবে।
পুণে ক্লাস্টার- মোট ১৫২ জন প্রার্থী নিয়োগ করা হবে।
নাগপুর ক্লাস্টার- মোট ১১৪ জন প্রার্থী নিয়োগ করা হবে।
সোলাপুর ক্লাস্টার- মোট ৭৯ জন প্রার্থী নিয়োগ করা হবে।

আরও পড়ুন: IBPS Exam Calendar 2022-23: কবে হবে IBPS ক্লার্ক, দেখুন সম্ভাব্য সূচি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest