Changes in Higher Secondary 2023 question paper

HS Exams 2023: বদলে যাচ্ছে প্রশ্নপত্রের ধরন, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর জন্য বড় খবর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এ বার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র আর দু’ভাগ করে দেওয়া হবে না। মঙ্গলবার এক নির্দেশিকা জারি করে এ কথা জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। নতুন এই নির্দেশিকাটি জারি করেছেন সংসদের সেক্রেটারি ইনচার্জ তাপস মুখোপাধ্যায়। এই নির্দেশিকায় প্রধানত দুটি কথা জানানো হয়েছে। প্রথমত, ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পৃথক পার্ট এ এবং পার্ট বি (কোশ্চেন কাম আনসার বুক লেট) এর পরিবর্তে কেবল মাত্র একটি প্রশ্নপত্র থাকবে। তাই পরীক্ষা শেষে দুটি পৃথক প্রশ্নপত্রকে আর এক করতে হবে না। মনে করা হচ্ছে, ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

ওই বিজ্ঞপ্তিতে উচ্চ মাধ্য়মিকের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, পরীক্ষকের উদ্দেশে জানিয়েছে, উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র এবং উত্তরপত্রে পরিবর্তনের বিষয়টি। সেখানে লেখা হয়েছে, “২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পৃথক Part-A এবং Part-B (Question cum Answer Booklet) এই দুটি অংশের পরিবর্তে শুধুমাত্র একটি প্রশ্নপত্র থাকবে। এর ফলে Part-A এবং Part-B দুটি অংশকে পরীক্ষা শেষে যুক্ত করার আর প্রয়োজন থাকছে না।” প্রশ্নপত্রে কোনও পরীক্ষার্থী যাতে উত্তর না লেখে সে বিষয়েও জোর দিয়েছে সংসদ। এ বিষয়ে বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, “প্রশ্নের (একটি মাত্র প্রশ্নপত্র) উত্তর লেখার জন্য একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার উত্তরপত্রের মতো শুধুমাত্র একটি মাত্র উত্তরপত্র থাকছে। যেখানে পরীক্ষার্থীরা উত্তর লিখবে। প্রশ্নের মধ্যে কোনও উত্তর লেখা যাবে না।”

আরও পড়ুন: CBSE result: প্রকাশিত হল সিবিএসই দশম শ্রেণির ফল, টেক্কা ছাত্রীদের

মূলত এই দুটি উত্তরপত্র মূল্যায়ন করার ক্ষেত্রে সংসদ লক্ষ্য করেছে একাধিকবার উত্তর করতে মূল্যায়নকারী শিক্ষক-শিক্ষিকা রা পার্ট বি এর নম্বর দিতে ভুলে যান, অথবা অনেক সময় ‘পার্ট বি’-র প্রাপ্ত নম্বর যোগ করতে ভুলে যান  মূল্যায়নকারী শিক্ষক শিক্ষিকারা। এ বারের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের ক্ষেত্রেও এই ধরনের উদাহরণ একাধিক ক্ষেত্রে উঠে এসেছে। বিশেষত রিভিউ করার ক্ষেত্রে এই গাফিলতি নজরে এসেছে সংসদের। তার জেরে এই বদল বলে দাবি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকদের।

পৃথক একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে একাদশ শ্রেণির বার্ষিক থিওরি পরীক্ষা হবে ২০২৩ সালের ১৪ মার্চ থেকে ২৭ মার্চের মধ্যে। এবং প্র্যাকটিক্যাল পরীক্ষা হবে ২০২৩ সালের ৩১ মার্চ থেকে ১৮ এপ্রিলের মধ্য়ে। ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া হবে ২০২৩ সালের ৩ মার্চ থেকে। নতুন সিলেবাসের উচ্চ মাধ্য়মিক পরীক্ষা হবে ২০২৩ সালের ১৪ মার্চ থেকে ২৭ মার্চ অবধি। ২০২৩ সালের ১০ জুনের মধ্যে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হবে।

আরও পড়ুন: Mamata Banerjee: রাজ্যে পুলিস কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে বড়সড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest