classes for 1st year students of university of calcutta will be held online

নবাগতদের ক্লাস হবে অনলাইনেই, সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নবাগতদের ক্লাস হবে অনলাইনেই। অর্থাৎ সশরীরে তাঁদের ক্লাসে যেতে হবে না। মঙ্গলবার এমনই সিদ্ধান্তের কথা ঘোষণা করল কলকাতা বিশ্ববিদ্যালয় (University of Calcutta)।

রাজ্যে এখন অনেকটাই নিয়ন্ত্রণে করোনা সংক্রমণ। ঊর্ধ্বমুখী সুস্থতার হারও। তাই সম্প্রতি সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল, ১৫ নভেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলির দরজা খুলে যাবে নতুন করে। তবে ১৫ তারিখ বিরসা মুণ্ডার জন্মবার্ষিকী উপলক্ষে সেদিন রাজ্যে ছুটি। তাই ১৬ নভেম্বর থেকে ফের অফলাইন ক্লাস করার প্রস্তুতি নিচ্ছেন পড়ুয়ারা। দীর্ঘদিন বন্ধ থাকা ক্লাসরুমগুলিকে ফের পঠন-পাঠনের উপযোগী করে তোলার কাজও চলছে। চলছে স্যানিটাইজেশনের কাজ। আর তারই মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় জানাল, স্নাতকোত্তর প্রথম সেমেস্টারের ক্লাস হবে অনলাইনেই (Online Class)। অর্থাৎ এখনই তাঁদের ক্যাম্পাসে যাওয়ার প্রয়োজন নেই। তবে তৃতীয় সেমেস্টারের পড়ুয়াদের প্র্যাকটিকাল পরীক্ষা দিতে হবে বিশ্ববিদ্যালয়ে এসে। তৃতীয় সেমেস্টারের থিওরি ক্লাস হবে অফলাইন-অনলাইন মিশিয়ে।
মঙ্গলবার পরীক্ষা সংক্রান্ত একটি বৈঠক হয় কলকাতা বিশ্ববিদ্যালয়ের দ্বারভাঙা ভবনে। ওই বৈঠকেই সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য (শিক্ষা) আশিস চট্টোপাধ্যায়। ইতিমধ্যেই অড বা মৌলিক সিমেস্টার অর্থাৎ, প্রথম ও তৃতীয় সেমেস্টারের পরীক্ষা শুরু হয়েছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় ১৬ নভেম্বর থেকে স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। সেদিকে তাকিয়ে তৃতীয় সিমেস্টারের বাকি থাকা বিষয়ের পরীক্ষা অফলাইনে হবে বলে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
তৃতীয় সেমিস্টারের পরীক্ষার্থীদের প্রাক্টিক্যাল পরীক্ষাও হবে অফলাইন মোডে। তৃতীয় সেমিস্টারের থিওরিটিক্যাল ক্লাস নেওয়া হবে ব্লেন্ডেড মোডে‌ অর্থাৎ, অনলাইন ও অফলাইনে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest