December 11 Primary Tet, 11 thousand vacancies will be appointed

১১ ডিসেম্বর প্রাইমারি টেট, নিয়োগ হবে ১১ হাজার শূন্যপদে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রাইমারি টেটের (Primary TET) দিনক্ষণ ঘোষণা করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। সোমবার সাংবাদিক বৈঠকে পর্ষদের তরফে জানানো হল, আগামী ১১ ডিসেম্বর হবে প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষা। মোট ১১ হাজার শূন্যপদের জন্য পরীক্ষা নেওয়া হবে। পুজোর (Durga Puja) আগেই বিজ্ঞপ্তি জারি হবে। গোটা প্রক্রিয়া হবে অনলাইনে। কালীপুজোর পর থেকে শুরু হয়ে যাবে রেজিস্ট্রেশন। পুজোর মুখে পর্ষদের এই ঘোষণায় খুশি চাকরিপ্রার্থীরা। এদিন সাংবাদিক বৈঠকে পর্ষদের তরফে আরও আশ্বাস দেওয়া হয়েছে, এবার থেকে প্রতি বছর টেট হবে।

রাজ্যে প্রাথমিকে নিয়োগ নিয়ে একাধিক মামলা উঠেছে কলকাতা হাইকোর্টে। সোমবার এমনই একটি মামলায় কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে, প্রাথমিকে খালি পড়ে থাকা ৩৯২৯ পদে নিয়োগ প্রক্তিয়া দ্রুত শুরু করতে হবে। ওই রায়ের পর আশায় বুক বাঁধছেন চাকরিপ্রার্থীরা। এরমধ্য়েই আরও একটি সুখবর। এবছর প্রাইমারি টেট নেওয়া হবে আগামী ১১ ডিসেম্বর। এনিয়ে রাজ্য সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করবে পুজোর আগেই।

সোমবার প্রাথমিকে পড়ে থাকা ৩৯২৯ পদ নিয়োগের নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায়। আজ তিনি ৬৫ জনকে প্রাথমিকে নিয়োগের নির্দেশ দেন। ওই ৬৫ জনকে নিয়োগ দিতে হবে ওই ৩৯২৯টি পদ থেকেই। ২০১৪ সালের টেট-এর পর দুবার নিয়োগ হয়। একটি ২০১৬ সালে। সেবার ৪২,০০০ শিক্ষক নিয়োগ করা হয়। পরেরটি হল ২০২০ সালে। সেসময় শূন্যপদ ছিল ১৬,৫০০। চাকরিপ্রার্থীদের দাবি, ২০২০ সালে নিয়োগের পর বেশকিছু শূন্যপদ খালি রয়েছে। সেইসব খালি পদে নিয়োগ করা হোক। এনিয়ে মামলা ওঠে আদালতে। মামলা চলাকালীন দেখা যায়, এখনও ৩৯২৯টি পদ শূন্য রয়েছে। ওই খালি পদেই নিয়োগের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায়। এনিয়ে পরবর্তী শুনানি হবে ১১ নভেম্বর।

সোমবার প্রাথমিক শিক্ষা সংসদের অ্যাড হক কমিটির গুরুত্বপূর্ণ বৈঠক ছিল। তার পর শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠক করেন সংসদ সভাপতি গৌতম পাল। এর পর সাংবাদিক বৈঠক করে তিনি জানান, পুজোর আগেই জারি হবে ২০২২ সালের প্রাথমিক টেটের বিজ্ঞপ্তি। ১১ ডিসেম্বর হবে পরীক্ষা। ১১ হাজার শূন্যপদের জন্য শুরু হবে নিয়োগপ্রক্রিয়া। ফর্ম পূরণ করতে হবে অনলাইনে। ফর্ম ফিল আপ শুরু হবে লক্ষ্মীপুজোর পর।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest