Education News: Higher Secondary Students Can Now Choose Vocational Subject

Education News মাধ্যমিকে না থাকলেও ভোকেশনাল বিষয়ে পড়ার সুযোগ একাদশে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার মাধ্যমিকে না থাকলেও একাদশ শ্রেণীতে পড়া যাবে বৃত্তিশিক্ষার বিষয় (Education News)। ছাত্রছাত্রীরা মাধ্যমিক স্তরে ভোকেশনাল কিংবা বৃত্তিশিক্ষার বিষয় না থাকলেও সরাসরি একাদশ শ্রেণীতে পড়তে পারবেন। এমনটাই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে। আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ 2023 থেকে 2025 সালে সংশ্লিষ্ট ব্যবস্থাটি কার্যকর করা হবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার থেকে একাদশ শ্রেণিতেও বৃত্তিশিক্ষার বিষয় নিয়ে পড়াশোনা করা যাবে। এর জন্য আর মাধ্যমিকে ভোকেশনাল বিষয়ে থাকা বাঞ্ছনীয় নয়। ভোকেশনাল বা বৃত্তিশিক্ষায় হেলথ কেয়ার, সিকিউরিটি, ইলেকট্রনিক্স, টুরিজম অ্যান্ড হসপিটালিটি, বিউটি অ্যান্ড ওয়েলনেস-সহ বেশ কিছু বিষয় পড়ানো হয়। এর সঙ্গে যে বিষয়গুলি যুক্ত হতে চলেছে সেগুলি হল- অরগানাইজড রিটেলিং, প্লাম্বিং,কনস্ট্রাকশন, এগ্রিকালচার অ্যান্ড পাওয়ার ইত্যাদি।

আরও পড়ুন: TET Eligibility: টেটে বসার যোগ্যতামান শিথিল করল পর্ষদ, জানুন নতুন নিয়ম

প্রসঙ্গত,দীর্ঘদিন ধরেই একাদশ শ্রেণিতে ভোকেশনাল বিষয় পড়ার দাবি জানানো হচ্ছিল। বিভিন্ন সংগঠনের তরফেও পর্ষদের কাছে একাধিকবার এই বিষয়ে প্রস্তাব রাখা হয়েছিল। অবশেষে মিলল সুরাহা৷

বর্তমানে রাজ্যের ৬৭৬টি স্কুলে বৃত্তিমূলক বিষয় পড়ানো হয়। এতদিন নবম এবং দশম শ্রেণিতে কোনও নির্দিষ্ট ভোকেশনাল বিষয় পড়ার পরই ছাত্রছাত্রীরা একাদশ শ্রেণিতে সংশ্লিষ্ট বিষয়গুলিতেই ভর্তি হতে পারতেন। কিন্তু আগামী শিক্ষাবর্ষ থেকে যে কোনও ছাত্রছাত্রীই একাদশ শ্রেণিতে এই বিষয়গুলি নিয়ে সরাসরি ভর্তি হতে পারবেন। যার জন্য মাধ্যমিক স্তরে নির্দিষ্ট বিষয়গুলি না থাকলেও চলবে।

আরও পড়ুন: D EL ED Collges: রাজ্যে বন্ধ হতে চলেছে প্রায় ৫০০ বেসরকারি ডিএলএড কলেজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest