Class 12 Exam 2021:৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশের ফল প্রকাশ করতে সব বোর্ডকে সুপ্রিম নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনাভাইরাসজনিত পরিস্থিতির কারণে সিবিএসই সহ দেশে বিভিন্ন রাজ্য বোর্ডই এ বছরের দশম ও দ্বাদশের পরীক্ষা স্থগিত করে দিয়েছে। সেইসঙ্গে বিভিন্ন রাজ্যের বোর্ড ইতিমধ্যে ফলাফলের মূল্যায়নের ফর্মুলাও ঘোষণা করে দিয়েছে। এখন দ্বাদশের পড়ুয়ারা তাদের ফলাফলের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। এরইমধ্যে আজ সুপ্রিম কোর্ট পরীক্ষা নিয়ে শুনানির সময় সর্বোচ্চ আদালত ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশের ফলাফল প্রকাশের জন্য সমস্ত রাজ্য বোর্ডগুলিকে নির্দেশ দিয়েছে।

অন্যদিকে কীভাবে ফলাফল প্রকাশ করা হবে, কোন পথে মূল্যায়ন সেটাও আগামী ১০দিনের মধ্যে স্পষ্ট করতে হবে। এমনটাই নির্দেশ দিয়েছে আদালত। তবে মূল্যায়ন পদ্ধতি নিয়েও আদালত অবস্থান স্পষ্ট করে জানিয়েছে, সব রাজ্যের বোর্ডগুলিকে একটি নির্দিষ্ট মূল্যায়ন পদ্ধতি মানতে হবে, এরকম কোনও নির্দেশ আমরা দিচ্ছি না। সারা দেশে একই পদ্ধতিতে মূল্যায়ন করা সম্ভব নয়। অর্থ্যাৎ আদালত সূত্রে খবর, মূল্যায়নের পদ্ধতি যে রাজ্যভেদে অন্য়রকম হতে পারে সেকথাও জানিয়েছে আদালত। এখানে কোনও আপত্তিও করেনি আদালত। তবে কীভাবে এই মূল্যায়ন করা হচ্ছে সেটা নির্দিষ্ট করে ১০ দিনের মধ্যে স্পষ্ট করার নির্দেশ দেওয়া হয়েছে। মূলত পড়ুয়াদের মধ্যে যাতে কোনও বিভ্রান্তি না থাকে সেব্যাপারেও যত্নবান আদালত।

পাশাপাশি করোনা অতিমারির মধ্যে রেজাল্ট কবে বেরবে. সর্বভারতীয় বিভিন্ন পরীক্ষায় বসার যোগ্যতামান পূরণ করা যাবে কিনা এনিয়ে নানা উদ্বেগ ছড়িয়েছে পড়ুয়াদের মধ্যে। তবে ফলাফল প্রকাশ নিয়ে টালবাহানা না করে জুলাইয়ের মধ্যে ফলাফল বের করার ব্যাপারে নির্দেশ দিয়েছে আদালত। প্রসঙ্গত বিভিন্ন রাজ্যের দ্বাদশের পরীক্ষা বাতিলের জন্য নির্দেশ চেয়ে কোর্টে আবেদন করেছিলেন এক আইনজীবী। এবার যে রাজ্যগুলি পরীক্ষা ইতিমধ্যেই বাতিল করেছে তাদের জন্য আদালতের এদিনের নির্দেশ।

আরও পড়ুন: Madhyamik and Higher Secondary : জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের ফলাফল, ঘোষণা মমতার

উল্লেখ্য, এখনও পর্যন্ত ২১ টি রাজ্য বোর্ড পরীক্ষা বাতিল করেছে। ছয়টি রাজ্যে দ্বাদশের পরীক্ষা আয়োজন করেছে। যে বোর্ডগুলি পরীক্ষা বাতিল করেনি, সেগুলিকে সুপ্রিম কোর্ট এর আগে নোটিশ জারি করেছিল। অন্যদিকে, বিহার রাজ্য বোর্ড তাদের দ্বাদশের পরীক্ষার ফলাফল ২৬ মার্চ ঘোষণা করে দিয়েছিল। সম্প্রতি দ্বাদশের স্ক্রুটিনির ফলাফল প্রকাশ করা হয়েছিল। বিহার বোর্ডের দ্বাদশের ফলাফলে যে পড়ুয়ারা সন্তুষ্ট নয়, তারা অফিসিয়াল সাইটে স্ক্রুটিনি পরীক্ষার জন্য আবেদন করেছিল।

করোনা আবহে এবার পশ্চিমবঙ্গ বোর্ডের দশম ও দ্বাদশের পরীক্ষা বাতিল করা হয়েছে। সম্প্রতি পরীক্ষার্থীদের মূল্যায়নের ফর্মুলা ঘোষণা করা হয়েছে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে।   মূল্যায়নের ভিত্তিতে পরীক্ষার মার্কশিট দেওয়া হবে। সেই পদ্ধতি ইতিমধ্যেই শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Student Credit Card: ৩০ জুন থেকেই ১০ লক্ষ টাকার ক্রেডিট কার্ড, কারা পাবেন, কী ভাবে আবেদন জানুন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest