Site icon The News Nest

H.S. Examination: বৃহস্পতিবার থেকে শুরু উচ্চ মাধ্যমিকের ফর্ম ফিল আপ, জারি বিশেষ নিয়মও

উচ্চ মাধ্যমিকের ফর্ম পূরণে করোনাবিধি মেনে চলার নির্দেশ দিল শিক্ষা দফতর। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ২০২২ এর উচ্চ মাধ্যমিকের ফর্ম পূরণ। চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। ফর্ম পূরণের সময় সোশ্যাল ডিসট্যান্সিংসহ সমস্ত করোনাবিধি অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে নির্দেশিকা প্রকাশ করেছে শিক্ষা দফতর।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, জানুয়ারি মাসের ৬ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত রাজ্যের স্কুলে-স্কুলে ফর্ম ফিলাপ হবে। এই সময়ের মধ্যে ফর্ম ফিলাপ করলে পড়ুয়াদের কোনও লেট ফাইন দিতে হবে না। এই সময়ের মধ্যে কেউ ফর্ম ফিলাপ করতে না পারলে সুযোগ মিলবে এই মাসেরই ২০ থেকে ২৭ তারিখ পর্যন্ত। তবে এক্ষেত্রে পড়ুয়াদের লেট ফাইন দিতে হবে। একইসঙ্গে সংসদ আরও জানিয়েছে, ফর্ম ফিলাপের ক্ষেত্রে স্কুল চত্বরে একসঙ্গে মাত্র ১০ জন পড়ুয়া প্রবেশ করতে পারবে। এর বেশি সংখ্যক পড়ুয়াদের স্কুলে ঢোকার অনুমতি থাকবে না। এ প্রসঙ্গে বলে রাখা দরকার, উচ্চ মাধ্যমিকের আগে মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা থাকলেও তার ফর্ম ফিলাপের দিন এখনও ঘোষণা হয়নি।

চলতি বছর ২ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ২০ এপ্রিল পর্যন্ত ৫৬টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। প্র্যাকটিক্যাল পরীক্ষার প্রশ্ন করবেন স্কুলের শিক্ষকরাই। তবে করোনা পরিস্থিতির জেরে পরীক্ষা শেষ পর্যন্ত না হলে টেস্টের নম্বরের ভিত্তিতে হবে মূল্যায়ণ।

এদিন মাধ্যমিক পরীক্ষার্থীদের বিনামূল্যে টেস্ট পেপার বিতরণের কথা ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ। দশম শ্রেণির পড়ুয়াদের সুবিধার কথা মাথায় রেখে টেস্ট পেপারস প্রস্তুত করা হয়েছে। দ্রুত তা জেলার স্কুল ইন্সপেক্টরদের কাছে পৌঁছে যাবে। সেখান থেকে স্কুল প্রধানরা সংগ্রহ করবেন। তার পরই তা পড়ুয়াদের কাছে পৌঁছে দেওয়া হবে। এর জন্য কোনও টাকা খরচ করতে হবে না ছাত্রছাত্রীদের।

Exit mobile version