Higher Secondary Semester: West Bengal to start Semester system in HS from 2024-25 academic session

Higher Secondary Semester: এ বছর থেকেই চালু হচ্ছে উচ্চ মাধ্যমিকের সিমেস্টার! কবে প্রথম পরীক্ষা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চলতি বছর থেকেই সিমেস্টার পদ্ধতি চালু হয়ে যাচ্ছে উচ্চ মাধ্যমিকে। অর্থাৎ ২০২৪ সালে যে ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক উত্তীর্ণ হওয়ার পর নতুন করে একাদশ শ্রেণিতে ভর্তি হবে তারা এই নতুন পরীক্ষা পদ্ধতি এবং নতুন সিলেবাসেই ভর্তি হবে। তবে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে যে পড়ুয়ারা একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে উঠবে, তারা পুরনো পরীক্ষা পদ্ধতিতেই ২০২৫ সালে উচ্চ মাধ্যমিক দেবে।

বুধবার বিজ্ঞপ্তি প্রকাশ করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি অধ্যাপক চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়ে দিয়েছেন, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই নতুন পরীক্ষা পদ্ধতি চালু হয়ে যাবে।জানা গিয়েছে, একাদশ শ্রেণির জন্য হবে দুটি সেমেস্টার এবং দ্বাদশ শ্রেণির জন্য হবে দুটি সেমেস্টার। দু’টি সেমেস্টারের পরীক্ষার জন্যই আলাদা আলাদা নম্বর বরাদ্দ রাখা হবে। সেই পরীক্ষাগুলিতে ছাত্রছাত্রীরা যে নম্বর পাবে, সেটা যোগ করে প্রকাশ করা হবে উচ্চমাধ্যমিকের চূড়ান্ত ফল। এর ফলে পরীক্ষার্থীদের সুবিধা হবে বলে মনে করছেন শিক্ষক মহলের একাংশ।

শিক্ষা সংসদ সূত্রে খবর, নতুন নিয়মে একাদশ শ্রেণির পড়ুয়াদের প্রথম সিমেস্টার হবে ২০২৪ সালের নভেম্বরে। এই পদ্ধতিতে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা তাদের প্রথম সিমেস্টার দেবেন ২০২৫ সালের নভেম্বরে। শিক্ষা সংসদ ওই নির্দেশিকায় জানিয়েছে, তারা খুব শীঘ্রই নতুন সিলেবাস এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য বিশদ তথ্য ওয়েবসাইটে জানাবে। সেটা কবে স্পষ্ট না করলেও মনে করা হচ্ছে মাধ্যমিকের ফল প্রকাশের কাছাকাছি সময়েই এ ব্যাপারে জানাবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

রাজ্যে শিক্ষা নীতি বদলের জন্য উপদেষ্টা কমিটি গড়েছিল সরকার। সেই কমিটির অধিকাংশ সুপারিশই শিক্ষা দফতর মেনে নিয়েছে। সেই খসড়া নীতিতেই সেমেস্টার পদ্ধতি প্রবর্তনের কথা বলা হয়েছিল। ২০১২-১৩ শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিকের সিলেবাসে শেষ পরিবর্তন করা হয়েছিল। এই দশ বছরে সর্বভারতীয় স্তরের পড়াশোনার ধরনে একাধিক পরিবর্তন এসেছে। সেই পরিবর্তনের সঙ্গে তাল মেলাতে বদল করা হচ্ছে এরাজ্যের একাদশ-দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest