HS Examination 2023: HS Council releases Dos and don’ts for candidates of HS examination 2023

HS Examination 2023: প্রথম দিন এক ঘণ্টা আগে পৌঁছতে হবে কেন্দ্রে, আর কী কী নির্দেশিকা দিল সংসদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার থেকেই রাজ্যে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার্থীরা কী করবেন এবং কী করবেন না, তা জানিয়ে নির্দেশিকা প্রকাশ করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। জানিয়ে দিল, প্রত্যেক পরীক্ষার দিন অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট আনতে হবে ছাত্র-ছাত্রীদের। প্রথম দিন পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে পৌঁছে যেতে হবে পরীক্ষা হলে। দেরি করা চলবে না। মোবাইল ফোন, স্মার্ট ওয়াচ নিয়েও কড়া নির্দেশিকা দিল পর্ষদ।

সংসদের নির্দেশিকায় জানানো হয়েছে, প্রত্যেক পরীক্ষার দিন অ্যাটেনডেন্স কাম সিগনেচার রোল (এএসআর)-এই সই করতে হবে পরীক্ষার্থীদের। প্রথম দিন পরীক্ষা শুরুর ১ ঘণ্টা এবং বাকি দিনগুলি পরীক্ষা শুরু হওয়ার আধ ঘণ্টা আগে পৌঁছে যেতে হবে পরীক্ষা হলে। পরীক্ষা শুরুর ১০ মিনিট আগে নির্দিষ্ট আসনে বসতে হবে পরীক্ষার্থীদের। নিজেদের সঙ্গে আনতে হবে পেন, পেনসিল, কালি, রবার, ইনস্ট্রুমেন্ট বক্স। অন্য পরীক্ষার্থীদের থেকে এ সব জিনিস নেওয়া যাবে না। ফোন নিয়ে পরীক্ষার্থীরা ঢুকলে তাঁকে ঘোরতর শাস্তি দেওয়া হবে। এমনকি পরীক্ষা বাতিল করা হবে।

আরও পড়ুন: Recruitment 2022: ITBP-তে শতাধিক কর্মী নিয়োগ, মাসিক বেতন প্রায় ১ লক্ষ টাকা

পরীক্ষা শেষের ১৫ মিনিট আগেই পরীক্ষার হল থেকে বেরতে হবে। অর্থাৎ আগেভাগে বেরনো যাবে না। খাতা জমা দিয়ে তড়িঘড়ি বেরতে পারবেন না পড়ুয়ারা। আগেভাগে বেড়িয়ে গেলে প্রশ্নপত্র নিয়ে মুশকিলে পড়তে হয়। সেই কারণেই এই নিয়ে কড়া পদক্ষেপ নিতে হবে।  পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা পর শৌচালয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা। তখন খাতা এবং প্রশ্নপত্র নিজের বেঞ্চে রেখে যেতে হবে।

সংসদ জানিয়েছে, পরীক্ষার জায়গায় অভিভাবকেরা প্রবেশ করতে পারবেন না। পরীক্ষা হলের ভিতরে বা বাইরে পরীক্ষার্থীরা নিজেদের মধ্যে কথা বলতে পারবেন না। পরীক্ষা হলের ভিতর কোনও অপ্রত্যাশিত ঘটনা হলে পরীক্ষার্থীদের ফলাফল স্থগিত রাখা হবে। অভিযুক্ত পরীক্ষার্থীর বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করা হবে। অ্যাডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেটের উপর কিছু লেখা চলবে না।

উচ্চ-মাধ্যমিক পরীক্ষায় এবছর পরীক্ষার্থী সংখ্যা ৮ লাখ। যারা এবছরের পরীক্ষা দিচ্ছেন এটাই তাঁদের জীবনের বড় পরীক্ষা। কারণ মাধ্যমিক পরীক্ষাও তাঁরা অনলাইনেই দিয়েছেন। সেই কারণে এই পরীক্ষা তাঁদের কাছে একটা বিরাট চ্যালেঞ্জ।

আরও পড়ুন: Civic Volunteers: ভাল কাজে পুলিশে স্থায়ী চাকরি, তিন শর্তে নিয়োগের ভাবনা মুখ্যমন্ত্রীর

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest