Site icon The News Nest

ISRO: মাধ্যমিক পাশেই চাকরি ISRO-তে! সঙ্গে মোটা বেতন

chandrayaan 2 7

Sriharikota: India’s second Moon mission Chandrayaan-2 lifts off onboard GSLV Mk III-M1 launch vehicle from Satish Dhawan Space Center at Sriharikota in Andhra Pradesh, Monday, July 22, 2019. ISRO had called off the launch on July 15 after a technical snag was detected ahead of the lift off. (ISRO/PTI Photo) (PTI7_22_2019_000096B)

চন্দ্রযান-৩ এ সাফল্যের পরে ইসরো বিজ্ঞানীদের নিয়ে গর্বিত গোটা দেশ। অনেকেই ইসরোর চাকরিতে যোগ দেওয়ার জন্য স্বপ্ন দেখেন। মাধ্যমিক পাশেই এতে মেলে চাকরি। ISRO-তে অনেকগুলি বিভাগ রয়েছে, সেই বিভাগে বিভিন্ন পদের জন্য নিয়োগ আসতে থাকে মাঝে মধ্যে। মাধ্যমিক পাশ, আইটিআই, ইঞ্জিনিয়ারিং স্নাতক থেকে স্নাতকোত্তর ডিগ্রি যোগ্যতামান থাকে বিভিন্ন পদে। এতে যে লেভেলেই নিয়োগ দেওয়া হোক না কেন, ভাল বেতনের পাশাপাশি নানা ধরনের সুযোগ-সুবিধাও দেওয়া হয়। এখানকার চাকরিকে দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ চাকরি হিসেবে বিবেচনা করা হয়।

ISRO বেতন কাঠামো- টেকনিশিয়ান ‘বি’ লেভেল ৩ (পে ম্যাট্রিক্স: ২১,৭০০/- ৬৯,১০০/টাকা)
ড্রাফটসম্যান ‘বি’ লেভেল ৩ (পে ম্যাট্রিক্স: ২১,৭০০/- ৬৯,১০০/টাকা) ভারী গাড়ি চালক ‘A’ লেভেল ২ (পে ম্যাট্রিক্স: ১৯,৯০০/- ৬৩,২০০/টাকা), হালকা গাড়ি চালক ‘A’ লেভেল ২ (পে ম্যাট্রিক্স: ১৯,৯০০/- ৬৩,২০০ টাকা)

ISRO-তে ড্রাইভার, বাবুর্চি, ক্যাটারিং অ্যাটেনডেন্ট, ফায়ারম্যান ইত্যাদি পদের জন্য নিয়োগ করা হয়। এর জন্য প্রার্থীদের যেকোনো স্বীকৃত ইনস্টিটিউট বা বোর্ড থেকে SSLC/SSC/Matriculation (দশম শ্রেণি) পাশ হতে হবে।চালকের পদে চাকরি পেতে প্রার্থীদের ভারী গাড়ি চালানোর কমপক্ষে ৫ বছরের অভিজ্ঞতা, হালকা গাড়ি চালানোর ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

দেশের মহাকাশ গবেষণা সংস্থাতেই এবার কাজের সুযোগ পাওয়া যাবে। সেই প্রেক্ষিতে সম্প্রতি ইসরোর ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। ইসরোর তরফে জানানো হয়েছে, টেকনিশিয়ান বি এবং ড্রাফটসম্যান বি পদের জন্য নিয়োগ করা হবে। গত 2 আগস্ট থেকে শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া। প্রার্থীরা ইসরোর অফিসিয়াল ওয়েবসাইট isro.gov.in-তে আবেদন করতে পারবেন।

Exit mobile version