Site icon The News Nest

Joint Entrance Examination -WB JEE :পরীক্ষার্থীদের পাশে রাজ্য, চালু কন্ট্রোল রুম-হেল্পলাইন নম্বর, ঘোষণা শিক্ষামন্ত্রীর

রাত পোহালেই রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স (JEE) পরীক্ষা। চলতি বছরে করোনা আবহে এই প্রথমবার রাজ্যে অফলাইনে পরীক্ষা দিতে চলেছেন পড়ুয়ারা। পরীক্ষাকেন্দ্রে সশরীরে হাজির থাকতে হবে তাঁদের। শুধু রাজ্য নয়, ভিন রাজ্যেও বহু পড়ুয়া এই পরীক্ষা দেবেন। এমন পরিস্থিতিতে পড়ুয়াদের অন্যতম চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে পরিবহণ ব্যবস্থা। তবে তাঁদের জন্য কন্ট্রোল রুম চালু করছে শিক্ষা দপ্তর। শুক্রবার সাংবাদিক বৈঠক করে সেই ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Education Minister Bratya Basu)।

আরও পড়ুন : Madhyamik result 2021: ২০ জুলাই মাধ্যমিকের ফলপ্রকাশ, জানুন কোন কোন ওয়েবসাইটে দেখা যাবে ফল?

রেলের তরফে এদিন জানানো হয়েছে, শনিবার স্টাফ স্পেশ্যাল ট্রেনে উঠতে পারবেন জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থীরা। সেজন্য অ্যাডমিট কার্ড দেখিয়ে পরীক্ষার্থী ও তাঁর অভিভাবককে রেলের টিকিট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে হবে। রেলের এই অনুমতির ফলে রাজ্যের প্রায় ৯৭ হাজার জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থীর উদ্বেগ অনেকটাই কমল।

শনিবার রাজ্য জয়েন্ট এন্ট্রান্সে বসবেন ৯২,৬৯৫ জন পরীক্ষার্থী। কিন্তু এখনও রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা শুরুর করার অনুমতি দেয়নি রাজ্য সরকার। আগামী ৩০ জুলাই পর্যন্ত লোকাল ট্রেন চালানো যাবে না বলে বুধবারই জানানো হয়েছে। শুধুমাত্র রেলের নিজস্ব কর্মী ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য স্টাফ স্পেশাল ট্রেন চলছে। তাতে আমজনতাকে উঠতে দেওয়া হচ্ছে না। সেই পরিস্থিতিতে কীভাবে প্রার্থীরা পরীক্ষাকেন্দ্রে পৌঁছাবেন, তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছিল।

করোনা আবহে গণপরিবহণ কম চলছে। ফলে পরীক্ষার্থীরা কীভাবে পরীক্ষাকেন্দ্রে পৌঁছবেন, তা নিয়ে চিন্তায় অভিভাবকরা। এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, রাস্তায় যথেষ্ট বাস আছে। জয়েন্ট এন্ট্রান্স কমিটির কাছেও সেই তথ্য রয়েছে। এছাড়া, অ্যাডমিট কার্ড দেখিয়ে পরীক্ষার দিন স্টাফ স্পেশ্যালে উঠতে পারবেন পরীক্ষার্থীরা। ফলে অসুবিধা হবে না বলে আশাপ্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কোভিডবিধি মেনেই চলবে পরীক্ষা গ্রহণ।

কোভিড পরিস্থিতির কারণে ১১ জুলাইয়ের পরিবর্তে পরীক্ষা হতে চলেছে ১৭ জুলাই। করোনা আবহে এই প্রথম অফলাইনে কোনও পরীক্ষা নিতে চলেছে রাজ্য সরকার। কঠোরভাবে কোভিডবিধি মেনে নির্দিষ্ট কেন্দ্রে পারস্পরিক দূরত্বে ছাত্র-ছাত্রীদের বসিয়ে খাতায় কলমে পরীক্ষা নেওয়া হবে।

আরও পড়ুন : আগামী ২২ জুলাই উচ্চমাধ্যমিকের রেজাল্ট; কোথায় জানা যাবে রেজাল্ট দেখে নিন

Exit mobile version