Site icon The News Nest

কবে হতে পারে মাধ্যমিকের ফল প্রকাশ? জেনে নিন

MP

আগামী ২০ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে এমনই খবর মিলেছে।এমনিতে দীর্ঘ প্রতীক্ষার পর শুক্রবার মাধ্যমিকের মূল্যায়ন প্রক্রিয়ার ঘোষণা করা হয়েছে। পর্ষদের তরফে ঘোষণা করা হয়েছে, ৫০-৫০ ফর্মুলায় মাধ্যমিকের নম্বর দেওয়া হবে। ৫০ শতাংশ নম্বর ধরা হবে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার। বাকি ৫০ শতাংশ ধরা হবে দশম শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়ন থেকে। পর্ষদ সূত্রে খবর, সেই নম্বরের ভিত্তিতে আগামী ২০ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত ঘোষণা করে দেওয়া হবে। তবে কোনও পড়ুয়া যদি সেই নম্বরে সন্তুষ্ট না হয়, তাহলে করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাভাবিক হলে তারা পরীক্ষা দিতে পারবে। সেখানে প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

আরও পড়ুন :  ইরানে ভোটগণনার মধ্যেই হার মানলেন প্রতিদ্বন্দ্বীরা, নয়া প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

যদিও সেই মূল্যায়ন প্রক্রিয়া নিয়ে অভিভাবক,শিক্ষকরা মিশ্র প্রতিক্রিয়া দিয়েছেন। একাংশের বক্তব্য, এই পরিস্থিতিতে কিছু করার ছিল না। তাই বিকল্প পদ্ধতি ঠিক আছে। অভিভাবক এবং শিক্ষা মহলের একাংশের প্রশ্ন, পর্ষদের তরফে যে মূল্যায়ন প্রক্রিয়া ঘোষণা করা হযেছে, তাতে মেধাবী পড়ুয়াদের প্রতি সুবিচার কি আদৌও হবে?

তারইমধ্যে পর্ষদের তরফে স্কুলগুলিকে কড়া হুঁশিয়ারি দিয়ে জানানো হয়েছে, যে নম্বর দেওয়া হবে, তাতে কোনওরকম গরমিল হলে কড়া পদক্ষেপ করা হবে। এমনিতে আগামী ২১ জুন (সোমবার) থেকে রাজ্যের সব স্কুলের প্রধান শিক্ষক বা শিক্ষিকাকে http://www.wbbsedata.com-তে লগইন করে নম্বর আপলোড করতে হবে। তারপর নির্দিষ্ট নির্দেশ মেনে পড়ুয়াদের নম্বর আপলোড করতে হবে। আগামী ২৪ জুনের মধ্যে সেই প্রক্রিয়া শেষ করতে হবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন : মাধ্যমিকে নম্বরে গরমিল হলে স্কুলের বিরুদ্ধে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি মধ্যশিক্ষা পর্ষদের

Exit mobile version