জুনে মাধ্যমিক নয়, স্থগিত না বাতিল রাজ্যের কাছে জানতে চাইল পর্ষদ

পর্ষদ সূত্রে খবর, এ বারের মাধ্যমিকে প্রায় ১২ লক্ষ পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোভিড পরিস্থিতি এমন পর্যায়ে থাকলে নির্ধারিত সূচি অনুযায়ী এ বছরের মাধ্যমিক পরীক্ষা নেওয়া কোনও ভাবেই সম্ভব নয়। তবে পরীক্ষা স্থগিত হবে, না বাতিল, সে ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত রাজ্য সরকার নেবে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্যদ।

গত বছরের ডিসেম্বরে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি প্রকাশ করে পর্ষদ। জানানো হয়, ২০২১ সালের ১ জুন থেকেই শুরু হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষা। চলবে ১০ জুন পর্যন্ত। কিন্তু করোনা পরিস্থিতিতে মধ্যশিক্ষা পর্ষদ মনে করছে, “১ জুন থেকে পরীক্ষা নেওয়া অসম্ভব”। তবে পরীক্ষা পিছিয়ে যাবে না কি তা বাতিল হবে, সে ব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করছে পর্ষদ। সরকার সিদ্ধান্ত নিলেই পরবর্তী পদক্ষেপ নেবে পর্ষদ।

করোনা সংক্রণ ক্রমশ বেড়ে চলায় উৎকণ্ঠায় ভুগছেন অভিভাবকরা। আগের সূচি মেনে পরীক্ষা হলে হাতে মাত্র তিন সপ্তাহের মতো সময় রয়েছে। কিন্তু রাজ্যে যে ভাবে করোনার প্রকোপ বাড়ছে, তাতে আদৌও পরীক্ষা হবে কিনা, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে রাজ্যের নতুন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মাধ্যমিক পরীক্ষা সম্পর্কিত প্রশ্নের উত্তরে জানিয়েছিলেন, “এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। বিষয়টি নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে”।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

তবে কোভিড মোকাবিলায় সম্প্রতি লোকাল ট্রেন চলাচল বন্ধ রেখেছে রাজ্য সরকার। পাশাপাশি বাস-সহ অন্যান্য গণপরিবহণেও প্রভাব পড়েছে। স্বাভাবিক ভাবেই পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে সমস্যা রয়েছে। একই সঙ্গে রয়েছে পরীক্ষার্থীদের সুরক্ষার বিষয়টিও।

পর্ষদ সূত্রে খবর, এ বারের মাধ্যমিকে প্রায় ১২ লক্ষ পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা। সে ক্ষেত্রে পরীক্ষা পরিচালনা করতেও বিবিধ সমস্যা রয়েছে। পরীক্ষাকেন্দ্র এক জন করে সরকারি আধিকারিকের উপস্থিত থাকার কথা। কিন্তু করোনার জন্য ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ চলছে সরকারি অফিসে। সে ক্ষেত্রে পর্যাপ্ত সংখ্যক সরকারি আধিকারিক পাওয়াও সমস্যার বিষয়। আবার উত্তরপত্র পৌঁছে দেওয়া থেকে শুরু করে যাবতীয় ব্যাপারে সমস্যা থাকছেই।

অন্যদিকে, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কিছু দিন আগেই জানিয়ে দিয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা নির্দিষ্ট সময়েই শুরু হবে। তবে এ বার ওই পরীক্ষা হবে হোম সেন্টারে অর্থাৎ পড়ুয়াদের নিজের নিজের স্কুলে।

আরও পড়ুন: বাতিল একাদশ শ্রেণীর পরীক্ষা, উচ্চমাধ্যমিক হবে হোম সেন্টারে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest