Madhyamik Exam admit card of the madhyamik candidates will distribute 23 february

মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বিলির দিন ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দোরগোড়ায় মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination)। আগামী ২৩ ফেব্রুয়ারি দেওয়া হবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড (Admit Card)। সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই অ্যাডমিট কার্ড দেওয়া হবে। বোর্ডের কার্যালয় থেকে কার্ড নেবেন স্কুলের প্রধান শিক্ষকরা। কোনও অ্যাডমিট কার্ডে ভুল ত্রুটি থাকলে তা ৪ মার্চের মধ্যে সংশোধন করতে হবে। ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। সেখানেই বলা হয়েছে আগামী বুধবার অ্যাডমিট কার্ড দেওয়া হবে।

৭ মার্চ থেকে শুরু হচ্ছে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। ইতিমধ্যেই কবে কী পরীক্ষা সে রুটিনও ঘোষণা করা হয়েছে বোর্ডের তরফে। মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল ১১টা ৪৫ থেকে। চলবে বেলা ৩টে পর্যন্ত। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ুয়ারা পড়বে। পরের তিন ঘণ্টা থাকবে লেখার জন্য।

আরও পড়ুন: Govt Jobs 2022: ন্যূনতম মাধ্যমিক পাশেই মিলতে পারে জেলা আদালতে চাকরি, জানুন বিস্তারিত

আগের মতোই মাধ্যমিক হবে অন্য ভেন্যুতে। এ বছর মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ৯ হাজার ৯৯১টি স্কুলের পড়ুয়া। ৭ মার্চ বাংলা পরীক্ষা। ৮ মার্চ ইংরাজি। ৯ মার্চ ভূগোল। ১১ মার্চ ইতিহাস। ১২ মার্চ জীবনবিজ্ঞান। ১৪ মার্চ অঙ্ক। ১৫ মার্চ ভৌতবিজ্ঞান। ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়। ২ এপ্রিল শুরু হবে উচ্চমাধ্যমিক। শেষ হবে ২০ এপ্রিল। উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষায় কোনও প্রশ্ন পাঠাবে না সংসদ। স্কুলগুলি মূল্যায়ন করে তার নম্বর সংসদে পাঠাবে। মাধ্যমিক উচ্চমাধ্যমিকের টেস্ট হয়েছে। দু’টি ক্ষেত্রেই প্রশ্ন করা এবং খাতা দেখার দায়িত্ব ছিল স্কুলের।

শিক্ষাব্যবস্থা। গত দু’বছর ঝুলেছে স্কুলে তালা। শিক্ষাপ্রতিষ্ঠানের মুখ দেখেনি পড়ুয়ারা। অনলাইন ক্লাসই ভরসা ছিল তাদের। বহু পড়ুয়াই অনলাইন ক্লাস করতে নানা প্রতিবন্ধকতার শিকার হয়। মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের মতো পরীক্ষাও বাতিল হয়ে যায়। তবে করোনার ধাক্কা এখন কিছুটা সামলে নিয়েছে গোটা রাজ্য। তাই এবার হতে চলেছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের মতো দু’টি গুরুত্বপূর্ণ পরীক্ষাই। তার ফলে কিছুটা স্বস্তিতে পরীক্ষার্থী ও অভিভাবকরা। অ্যাডমিট কার্ড বিতরণের দিনও ঘোষণা হল বৃহস্পতিবার।

আরও পড়ুন: GOVT Job: সেন্ট্রাল ব্যাঙ্কে ম্যানেজার পদে নিয়োগ শুরু, আজই আবেদন করুনop

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest