আজ হচ্ছে না মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের পরীক্ষাসূচি ঘোষণা, বাতিল সাংবাদিক সম্মেলন

মাধ্যমিকে এবার পরীক্ষার্থী প্রায় ১২ লক্ষ। উচ্চ মাধ্যমিকে সংখ্যাটা প্রায় সাড়ে আট লক্ষ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্রের সিদ্ধান্ত কি বাংলার মাধ্যমিক (Madhyamik 2021) উচ্চ মাধ্যমিক (Higher Secondary 2021) পরীক্ষায় প্রভাব ফেলতে পারে? জল্পনা চলছিল। তা আরও জোরাল হল। আজই সাংবাদিক বৈঠক করে পরীক্ষার সূচি ও নির্ঘণ্ট ঘোষণা করার কথা ছিল। কিন্তু তা অনির্দিষ্ট কারণে স্থগিত হয়ে গেল। আজ সাংবাদিক বৈঠক করছে না সংসদ কর্তারা।

কী কারণে বাতিল আজকের সাংবাদিক সম্মেলন? শিক্ষা দফতরের তরফে এই বিষয়ে কোনও স্পষ্ট উত্তর মেলেনি। তবে সূত্রের খবর, সর্বভারতীয় পরীক্ষাগুলোর সময়সূচি একবার দেখে নিতে চাইছেন আধিকারীকরা। এছাড়া সুপ্রিম কোর্টে ১২ ক্লাসের পরীক্ষা নিয়ে একটি মামলা চলছে। ৪ জুন যার পরবর্তী শুনানি। সেই শুনানি দেখেই সিদ্ধান্ত নিতে চাইছে শিক্ষা দফতর। কবে পরীক্ষাসূচি ঘোষণা হবে, তা পরে জানান হবে।

আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন যে, ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা মাথায় রেখে কোভিড বিধি মেনে জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা এবং অগাস্টের দ্বিতীয় সপ্তাহে হবে মাধ্যমিক। আবশ্যিক বিষয়গুলিরই পরীক্ষা দিতে হবে ছাত্রছাত্রীদের। বাকি বিষয়গুলির মূল্যায়ন হবে বিদ্যালয়ের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। ৩ ঘণ্টার পরিবর্তে পরীক্ষা হবে দেড় ঘণ্টার। নিজের স্কুলেই এবার পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা। সেই মতো বুধবার পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করার কথা ছিল। তবে আজকের কর্মসূচি বাতিল করল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

আরও পড়ুন: SBI Xpress Credit: আবেদন জানান মিসড কলে, ২০ লক্ষ টাকা পর্যন্ত

মাধ্যমিকে এবার পরীক্ষার্থী প্রায় ১২ লক্ষ। উচ্চ মাধ্যমিকে সংখ্যাটা প্রায় সাড়ে আট লক্ষ। এই ২০ লক্ষ পরীক্ষার্থীর ভবিষ্যৎ নিয়ে তৈরি চরম ধোঁয়াশা। আপাতত সুপ্রিম কোর্টের রায়ের দিকে তাকিয়ে সংসদ কর্তারা।

পরীক্ষা বাতিল হলে মার্কশিট কীভাবে তৈরি করা হবে, সেটাই বড় চ্যালেঞ্জ। কারণ এই ২০ লক্ষ ছাত্রছাত্রীর মূল্যায়নের ওপরই নির্ভর করছে তাদের ভবিষ্যৎ রূপরেখা। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। মূল্যায়ন পদ্ধতি যদি সঠিক না হয়, তাহলে পরবর্তীকালে কর্মসংস্থানের ক্ষেত্রেও অসুবিধা হতে পারে। ভাবছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ISC, CBSE 12th exam 2021: করোনার জেরে বাতিল দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা, উপযুক্ত পদ্ধতিতে মূল্যায়নের আশ্বাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest