Madhyamik Exams Begin Today, this time the number of female students has surpassed male students

আজ মাধ্যমিক, এবার ছাত্রীর সংখ্যা টপকেছে ছাত্রের সংখ্যাকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অতিমারির কারণে স্কুল, নিয়মিত পড়াশোনা— সবই ধাক্কা খেয়েছে একটা দীর্ঘ সময়। সে সব সামলে আজ জীবনের প্রথম বড় পরীক্ষায় বসছে মাধ্যমিক পরীক্ষার্থীরা। স্বাস্থ্যবিধি মেনে সারা হয়েছে যাবতীয় প্রস্তুতি।

মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশ মেনে ভিড় এড়াতে পরীক্ষাকেন্দ্র যেমন বাড়ছে, তেমনই প্রতিটি কেন্দ্র জীবাণুমুক্ত করা, পড়ুয়াদের মাস্ক পরা, থার্মাল গানে তাপমাত্রা মাপা বাধ্যতামূলক করা হয়েছে। দূরত্ব বিধি মেনে যাতে পরীক্ষার্থীরা বসে, স্কুলগুলি সেই ব্যবস্থাও করেছে।

২০২১ সালে মাধ্যমিক পরীক্ষাই হয়নি। বিনা পরীক্ষায় পাশ করে যায় সব ছাত্রছাত্রীই। এবার সমস্ত নিয়ম মেনে মাধ্যমিক পরীক্ষা হচ্ছে অফলাইনে। এবছর এক লাফে ৫০ হাজার বেড়েছে মাধ্যমিক পরীক্ষার্থী। রাজ্যে এবার মাধ্যমিক পরীক্ষার্থী ১১.২৭ লক্ষ। ৬.২৭ লক্ষ ছাত্রী ও ৫.৫৯ লক্ষ ছাত্র। ছাত্রের থেকে ছাত্রীর সংখ্যা এবারও বেশি।

রাজ্যের একাধিক এলাকায় পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে আজ। মূলত মাধ্যমিক সেন্টারগুলির আশেপাশের এলাকাগুলিতে জ্যামার লাগিয়ে দেওয়া হবে। তাতে যতক্ষণ পরীক্ষা চলবে, ততক্ষণ বন্ধ থাকবে নেট পরিষেবা।

প্রত্যেক পরীক্ষাকেন্দ্রগুলিতে যথাযথ করোনা বিধি মানা হয়েছে। স্যানিটাইজেশন করে, মাস্ক পরেই বসতে হবে পরীক্ষায়। পরীক্ষা হবে বেলা ১১.৪৫ মিনিট থেকে, চলবে ৩ টে পর্যন্ত। মাধ্যমিকে নকল রুখতে রাজ্যের বিভিন্ন এলাকায় সোমবার থেকে পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ৭, ৮,৯, ১১, ১২, ১৪, ১৫ ও ১৬ মার্চ নেট পরিষেবা বন্ধ থাকবে। জেলা ভিত্তিক বিভিন্ন ব্লকে নেট পরিষেবা বন্ধ থাকবে। যাতে প্রশ্নপত্র ফাঁস না হয়, সেই কারণেই এই সিদ্ধান্ত।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest