Madhyamik result 2021 will be out on 20 july

Madhyamik result 2021: ২০ জুলাই মাধ্যমিকের ফলপ্রকাশ, জানুন কোন কোন ওয়েবসাইটে দেখা যাবে ফল?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উচ্চমাধ্যমিকের পর এবার জানিয়ে দেওয়া হল মাধ্যমিকের ফল প্রকাশের দিনক্ষণও। আগামী ২০ জুলাই, মঙ্গলবার সকাল ৯টায় আনুষ্ঠানিক ভাবে ফল প্রকাশিত হতে চলেছে চলতি বছরের মাধ্যমিকের। ফলাফল সকাল ১০ টা থেকে দেখা যাবে ওয়েবসাইটে। যে ফল সরাসরি দেখা যাবে wb10.abplive.com তে। পড়ুয়ারা মার্কশিট পাবেন ফল প্রকাশের দিনই।  মধ্যশিক্ষা পর্ষদ আগেই জানিয়ে দিয়েছিল, এবারে ছাত্র-ছাত্রীরা মার্কশিটের সঙ্গেই অ্যাডমিট কার্ড পাবেন। করোনা পরিস্থিতির জেরে বাতিল হওয়া মাধ্যমিকের অ্যাডমিট কার্ড আগে বিতরণ করা হয়নি। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, এবছর কোনও মেধাতালিকা প্রকাশ হবে না। এবার মাধ্যমিক পরীক্ষা দিয়েছে ১১ লক্ষেরও বেশি পরীক্ষার্থী।

আরও পড়ুন : করোনাবিধি অগ্রাহ্য করে পার্টি! এবার আবগারি বিভাগের নজরে মিন্টো পার্কের অভিজাত হোটেল

করোনা পরিস্থিতির জন্য এবার দশম শ্রেণির পরীক্ষা হয়নি। ফলে পড়ুয়ারা অ্যাডমিট কার্ডও পায়নি। তাই এবার পড়ুয়াদের ফল জানতে হবে রেজিস্ট্রেশন নম্বর এবং জন্মতারিখ ব্যবহার করে। স্কুল থেকে মার্কশিট নিতেও ব্যবহৃত হবে রেজিস্ট্রেশন নম্বর। মঙ্গলবার থেকে স্কুলেই মিলবে মার্কশিট। ফল ঘোষণার পর স্কুলে স্কুলে মার্কশিট পাঠিয়ে দেবে পর্ষদ। তবে এবার মেধা তালিকা প্রকাশিত হবে না বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

এবার মাধ্যমিকের কোনও মেধা তালিকা প্রকাশ করবে না পর্ষদ। অ্যাডমিট কার্ড পড়ুয়াদের হাতে না থাকায় রেজিস্ট্রেশন নম্বর দিয়ে অনলাইনে দেখতে হবে ফল। এবছর অগাস্টে মাধ্যমিকের ফল প্রকাশিত হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।তবে তার অনেক আগেই ফল প্রকাশ করতে চলেছে পর্ষদ।

বলে রাখি, আগামী ২২ জুলাই প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের ফল। বিকেল ৩টেয় ফল প্রকাশ করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বিকেল ৪টেয় অনলাইনে জানা যাবে ফল।

কোন কোন ওয়েবসাইটে জানা যাবে ফল?

www.wbbse.wb.gov.in
https://wbresults.nic.in
www.exametic.com

এছাড়াও আরও বেশকিছু ওয়েবসাইট আছে যেখান থেকে মাধ্যমিকের ফলাফল জানা যাবে।

মাধ্যমিকের মার্কশিট কীভাবে
নবমের মার্কশিট, দশমের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মাধ্যমিকের ফলাফল। ৫০-৫০ শতাংশ হারে ২০২১-এর মাধ্যমিকের মার্কশিট দেওয়া হবে। নবম শ্রেণীর মার্কশিট ও দশম শ্রেণীর অভ্যন্তরীন মূল্যায়ণকে সমান গুরুত্ব দিয়ে মার্কশিট দেওয়া হবে।   এই মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে বসা যাবে পরীক্ষায়।  পরীক্ষায় বসলে, সেই পরীক্ষার রেজাল্টই চূড়ান্ত বিবেচিত হবে বলে জানাল মধ্যশিক্ষা পর্ষদ।

অন্যদিকে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়নের পদ্ধতিও জানিয়েছে শিক্ষা সংসদ। জানানো হয়েছে,  ‘২০১৯-র মাধ্যমিকের ৪টি বিষয়ের সর্বোচ্চ নম্বরের ৪০ শতাংশ, ২০২০-র একাদশের বার্ষিক পরীক্ষার ৬০ শতাংশ নম্বর, সেইসঙ্গে  দ্বাদশের প্রজেক্ট-প্র্যাক্টিক্যালের নম্বর যুক্ত করে উচ্চমাধ্যমিকের মূল্যায়ন হবে।

আরও পড়ুন : লাল টকটকে লিপস্টিক, চোখে সানগ্লাস! সোশ্যাল মিডিয়ায় ছবি দিতেই নজরে সুন্দরী ‘ট্রাফিক সার্জেন্ট’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest