Madhyamik Syllabus 2022: The syllabus of the secondary examination is decreasing a lot! Big announcement of the board

Madhyamik Syllabus 2022: অনেকটাই কমে যাচ্ছে মাধ্যমিক পরীক্ষার সিলেবাস! পর্ষদের বড় ঘোষণা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাধ্যমিকের পাঠ্যসূচি কমল। আগামী বছর অর্থাৎ ২০২২ সালে মাধ্যমিক দেবেন যে সব পড়ুয়া তাঁদের আগের বছরের তুলনায় ৩০ থেকে ৩৫ শতাংশ কম বিষয়ভিত্তিক পড়াশোনা করতে হবে। মঙ্গলবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে এই মর্মে একটি বিবৃতি দেওয়া হয়েছে। দশম শ্রেণি পর্যন্ত পড়ানো হয় এমন সমস্ত স্কুলের প্রধান শিক্ষক, শিক্ষক এবং ছাত্রছাত্রীদের অবগত করে বলা হয়েছে মাধ্যমিকের সাতটি বিষয়েই এই নতুন পাঠ্যসূচি অনুযায়ী পড়ানো হবে।

প্রথম এবং দ্বিতীয় ভাষার পাশাপাশি গণিত, ভৌতবিজ্ঞান, জীবন বিজ্ঞান, ইতিহাস এবং ভূগোল; প্রত্যেকটি বিষয় থেকেই সিলেবাস ৩০ থেকে ৩৫ শতাংশ করে ছাঁটা হয়েছে। প্রত্যেকটি বিষয়ের নতুন পাঠক্রম ঠিক কেমন হতে চলেছে, সেটাও জানানো হয়েছে পর্ষদের পক্ষ থেকে। ১৫টি এমসিকিউ, ১ নম্বরের ২১ টি শর্ট কোয়েশ্চন মিলিয়ে মোট ৯০ নম্বরে র পরীক্ষাই হবে বলে জানিয়েছে পর্ষদ। এর আগে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও একাদশের জন্য সিলেবাস ছাঁটার কথা জানিয়েছিল। এ বার একই ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ।

আরও পড়ুন: অয়েল ইন্ডিয়ায় প্রচুর পদে চাকরির সুযোগ, নিজের এই যোগ্যতা থাকলে বুক ঠুকে আবেদন করুন

প্রসঙ্গত, গত বছর করোনা পরিস্থিতির কারণে একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠক্রমে ব্যাপক রদবদল করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। পড়ুয়াদের চাপ কমাতে প্রায় ১৫ শতাংশ সিলেবাস ছেঁটে ফেলা হয়। একই সঙ্গে প্রশ্ন বিভাজনের ক্ষেত্রেও কিছু অদল-বদল আনা হয়েছিল। চলতি বছরের অর্থবর্ষেও সেই সমস্ত বদল অপরিবর্তিত রাখা হবে বলে সম্প্রতি জানানো হয়েছে। একই ভাবে সিবিএসই ও আইসিএসই-র ক্ষেত্রেও সিলেবাস ছাঁটা হয়েছিল। কিন্তু মাধ্যমিক শিক্ষা পর্ষদ গত বছর পর্যন্ত সিলেবাস কমানোর বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। তবে এ বছর মধ্যশিক্ষা পর্ষদও একই পথে হাঁটল।

উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে গত ৬ অগস্ট শিক্ষা সংসদের পক্ষ থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২ সালে একাদশ এবং দ্বাদশ শ্রেণির যে পরীক্ষা নেওয়া হবে, তা চলতি বছরের পদ্ধতিতেই নেওয়া হবে। একই সঙ্গে প্রশ্নপত্রের ধরনে যে যে পরিবর্তন আনা হয়েছে, তা আগের মতোই থাকবে। সিলেবাসে কোনও বদল আসবে না। করোনার অছিলায় সিলেবাস কম হওয়ার দরুণ পড়ুয়াদের সুবিধা হলেও তা তাদের মেধার জন্য কতটা ফলদায়ক হবে, সেই প্রশ্ন অবশ্য রয়েই যাচ্ছে।

আরও পড়ুন: চারদিন হবে পরীক্ষা, জেনে নিন WBCS Mains 2020 পরীক্ষার তারিখ ?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest