Menstrual Leave: Female Students At This Indian University Can Avail Menstrual Leave

Menstrual Leave: দেশে এই প্রথম, ঋতুকালীন ছুটি ঘোষণা এই রাজ্যের বিশ্ববিদ্যালয়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাসের কয়েকটা দিন ঋতুমতী মহিলাদের (Menstrual Leave) শারীরিক কষ্টের জন্য স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। এদিকে কলেজে গুরুত্বপূর্ণ ক্লাস থাকলে কামাই করার উপায় নেই। সঙ্গে পূরণ করতে হবে পরীক্ষায় বসার জন্য নির্দিষ্ট উপস্থিতির হারও। তাই ছাত্রীদের সুবিধার্থে ভারতে প্রথম কোনও শিক্ষা প্রতিষ্ঠানে চালু হতে চলেছে ঋতুকালীন ছুটি। সম্প্রতি ছাত্রীদের জন্য এই ঋতুকালীন বাড়তি ছুটির ঘোষণা করেছে কেরালের ইউনিভার্সিটি অফ সায়েন্স অফ টেকনোলজি (CUSAT)।

দীর্ঘদিন ধরেই কেরালার এই শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন সংগঠন ছাত্রীদের জন্য ঋতুকালীন সুবিধা দেওয়ার দাবি জানিয়েছিল। স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ছাত্রীরা এই ইস্যুতে আন্দোলন করেছেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রের খবর। শেষ পর্যন্ত ছাত্রীদের আবেদনে সাড়া দিয়েছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এপ্রসঙ্গে সম্প্রতি ভাইস চ্যান্সেলরের কাছে প্রস্তাবও জমা দেওয়া হয়। আর সেই প্রস্তাব অনুমোদন হওয়ার পরেই ঋতুকালীন বাড়তি ছুটির ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন: October Recruitment Update: বর্তমানে কি কি চাকরির ফ্রম ফিলআপ চলছে

এই পদক্ষেপে বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার ছাত্রী উপকৃত হবেন। পিরিয়ড লিভের অধীনে, ছাত্রদের তুলনায় প্রতি সেমেস্টারে ২% অতিরিক্ত ছুটি পাবেন  ছাত্রীরা। অর্থাত্, ন্যূনতম ছুটির ক্ষেত্রে এই দিক দিয়ে সুবিধা পাবেন তাঁরা। পিরিয়ড  লিভের জন্য আলাদা করে কোনও মেডিকেল সার্টিফিকেটের প্রয়োজন নেই। শুধুমাত্র  একটি ছুটির আবেদনপত্র জমা দিলেই যথেষ্ট।

প্রসঙ্গত, এর আগে কেরলের মহাত্মা গান্ধি বিশ্ববিদ্যালয় ছাত্রীদের জন্য 60 দিনের মাতৃকালীন ছুটির অনুমোদন দিয়েছিল। শুধু তাই নয়, ইতিমধ্যে মহিলাদের স্বাচ্ছন্দ্যের জন্য বেশ কিছু কর্পোরেট সংস্থাতেও ঋতুকালীন ছুটির ব্যবস্থা করা হয়েছে। তবে শিক্ষা প্রতিষ্ঠানেও এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে শিক্ষা মহল।

আরও পড়ুন: Holiday List 2023: ২০২৩ সালে কবে কবে স্কুলে ছুটি? দেখুন পুরো তালিকা

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest