Site icon The News Nest

স্কুলের সময়সীমা নিয়ে নতুন বিজ্ঞপ্তি মধ্যশিক্ষা পর্ষদের, জানুন কবে কারা যাবে?

রোজ স্কুলে যেতে হবে না নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। এবার আলাদা দিনে নবম ও একাদশ এবং দশম ও দ্বাদশ শ্রেণির স্কুলে পড়ুয়াদের ক্লাস হবে। দশম এবং দ্বাদশ শ্রেণির ক্লাস হবে সোমবার, বুধবার এবং শুক্রবার। প্রতি সপ্তাহে মঙ্গলবার এবং বৃহস্পতিবার হবে নবম ও একাদশ শ্রেণির ক্লাস। শনিবার স্কুলে কোনও ক্লাস হবে না।

শনিবার ক্লাস নিয়ে উষ্মা ছড়িয়েছিল শিক্ষকদের একাংশের মধ্যে। করোনাকালে ক্লাসে ছাত্রদের সংখ্যা নিয়েও আপত্তি জানিয়েছিলেন অভিভাবকদের একাংশ। এ বার সপ্তাহের প্রত্যেক দিন নয়, বার ভাগ করে ক্লাসের সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।  ক্লাসের সময়সীমাতেও কিছু পরিবর্তন আনা হয়েছে। সকালে ১০টা ৫০ মিনিটে ক্লাস শুরু হবে। চলবে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত। দার্জিলিং এবং কালিম্পঙে ক্লাসের সময়সীমা সমতলের মতো হবে না। সেখানে ক্লাস শুরু হবে সকাল সাড়ে ৯টায়। স্কুল ছুটি হবে দুপুর৩টেয়।

প্রায় ২০ মাস বন্ধ থাকার পর গত মঙ্গলবার নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুলের দরজা খোলা হয়েছে। প্রাথমিকভাবে উপস্থিতির হার বেশ ভালো ছিল। তবে শনিবার অনেকটা কমে যায় পড়ুয়াদের উপস্থিতি। স্কুলগুলি থেকে পাওয়া রিপোর্ট অনুযায়ী, মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত স্কুলে যে হারে পড়ুয়ারা এসেছিল, শনিবার সেই সংখ্যাটা ছিল অনেক কম। তার ফলে একাধিক স্কুলে নির্দিষ্ট সময়ের আগেই ছুটি দেওয়া হয়। সেই পরিস্থিতিতে রবিবার পর্ষদের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে, এবার থেকে শনিবার স্কুলে ক্লাস হবে না। শনিবার মতামত প্রদানকারী সেশন, সচেতনতামূলক অনুষ্ঠান এবং অভিভাবকদের নিয়ে কোনও কর্মসূচির আয়োজন করতে হবে।

Exit mobile version