New guidelines on practical examination of higher secondary

Higher Secondary : উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা নিয়ে নয়া নির্দেশিকা দপ্তরের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০২৩ সালের উচ্চমাধ্যমিকের (Higher Secondary) প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হয়ে যাবে আগামী মাসেই। বিজ্ঞপ্তি জারি করে জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ৫ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বরের মধ্যে প্র্যাকটিক্যাল পরীক্ষা (Practical Examinations)নেওয়া হবে। ২৩ নভেম্বরের শিবির থেকে স্কুলগুলির হাতে তুলে দেওয়া হবে এই পরীক্ষার প্রশ্নপত্র (Question Paper)।

২ থেকে ১০ জানুয়ারির মধ্যে প্রতিটি স্কুলকে সংসদের আঞ্চলিক দফতরে জমা করতে হবে প্র্যাকটিক্যালে পড়ুয়াদের প্রাপ্ত নম্বর (মার্কস ফয়েল)। তবে প্র্যাকটিক্যাল পরীক্ষার উত্তরপত্র সংসদে জমা দিতে হবে না।  সেগুলি স্কুলে সংরক্ষণ করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দিষ্ট নিয়ম মেনেই সংরক্ষণ করতে হবে উত্তরপত্রগুলি। এছাড়া পরীক্ষা পরিচালনা, উত্তরপত্র এবং নম্বর জমা দেওয়া নিয়ে নির্দেশাবলি রয়েছে। পরীক্ষার আগে ২৩ নভেম্বর থেকে স্কুলগুলির হাতে তুলে দেওয়া হবে প্র্যাকটিক্যাল পরীক্ষার প্রশ্নপত্র।

২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ থেকে। শেষ হবে ২৭ মার্চ। বিজ্ঞান, কলা ও বাণিজ্য শাখায় পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা দিতে হবে অন্য স্কুল। প্রতি বছর বিজ্ঞান শাখার পড়ুয়াদের প্র্যাকটিক্যাল পরীক্ষা আগে হয়, স্কুলের ল্যাবরেটরিতে।  সেই নম্বর পাঠাতে হয় সংসদে। এবছর পরীক্ষার্থীরা নিজেদের স্কুলেই পরীক্ষা দিতে পারবেন। শুধু মাত্র সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক-শিক্ষার্থীরাই প্র্যাক্টিকাল পরীক্ষা নেবেন, উত্তরপত্র মূল্যায়ন করবেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest