Next year's Joint Entrance Examination Schedule Published, application starts from 21st December

প্রকাশিত আগামী বছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার সূচি, আবেদন শুরু ২১ ডিসেম্বর থেকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী বছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার (West Bengal Joint Entrance Examination 2022) সূচি প্রকাশ করল পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (WBJEEB)। আগামী বছর পরীক্ষা হবে ২৩ এপ্রিল। আজ বিজ্ঞপ্তি জারি করে বোর্ড জানিয়েছে, জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া ২১ ডিসেম্বর থেকে শুরু হবে। প্রার্থীরা ৭ জানুয়ারি পর্যন্ত অফিসিয়াল ওয়েবসাইট-wbjeeb.nic.inএ গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন।

পরীক্ষা দু’টি শিফটে অফলাইন মোডে অনুষ্ঠিত হবে। প্রথম পত্রের (গণিত) পরীক্ষা নেওয়া হবে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত। দ্বিতীয় পত্রের (পদার্থবিদ্যা ও রসায়ন) পরীক্ষা দুপুর ২টো থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিতে চান? জেনে নিন আবেদনের পদ্ধতি

বোর্ড জানিয়েছে, জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার অ্যাডমিট কার্ড ১৫ এপ্রিল প্রকাশ করা হবে। প্রার্থীরা ৮-১০ জানুয়ারি পর্যন্ত আবেদন প্রক্রিয়ায় সংশোধন করতে পারবেন। রেজিস্ট্রেশনের সময় প্রার্থীদের নাম, বাবার নাম, মায়ের নাম, লিঙ্গ এবং জন্ম তারিখ আপডেট করতে হবে। মোবাইল নম্বর এবং একটি ইমেল আইডি থাকা বাধ্যতামূলক। কারণ ভবিষ্যতের সমস্ত যোগাযোগ এই মোবাইল নম্বর এবং ইমেল আইডিতে পাঠানো হবে৷

গত বারের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হয়েছিল গত ১৭ জুলাই, ২০২১। সেই সময় করোনার দ্বিতীয় ঢেউ চলছিল দেশে। তার মধ্যেই পরীক্ষাকেন্দ্রে গিয়েই পরীক্ষায় বসেছিলেন পড়ুয়ারা। তবে রাজ্যের আবেদনে সাড়া দিয়ে রেলের তরফে একাধিক স্পেশ্যাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছিল। পরীক্ষার্থীদের সেই স্পেশ্যাল ট্রেনে ওঠার অনুমতি দেওয়া হয়েছিল। অ্যাডমিট কার্ড দেখিয়ে টিকিট কাটতে হয়েছিল টিকিট কাউন্টার থেকে। করোনা আবহে সেটাই ছিল প্রথম অফলাইনে রাজ্য সরকারের কোনও পরীক্ষা। গত বছরে ৯২ হাজার ৬৯৫ জন পরীক্ষার্থীর রাজ্যের জয়েন্টে বসেছিল। এর মধ্যে ৪০ শতাংশ ভিন রাজ্যের। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় ২৭৪টি কেন্দ্রে পরীক্ষার ব্যবস্থা করেছিল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

আরও পড়ুন: দুমাসের মধ্যে বাংলাতে ১৫ হাজার শিক্ষক নিয়োগ! বিধানসভায় বড় ঘোষণা ব্রাত্যের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest